ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

যুদ্ধবিরতি শেষ হতেই গাজায় হামলা শুরু ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ১ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৭:০১, ১ ডিসেম্বর ২০২৩
যুদ্ধবিরতি শেষ হতেই গাজায় হামলা শুরু ইসরায়েলের

ইসরায়েল ও হামাসের মধ্যে সাত দিনের সাময়িক যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর গাজায় আবারও হামলা শুরু হয়েছে। শুক্রবার সকাল থেকেই গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল।

বিবিসি জানিয়েছে, উভয় পক্ষই সহিংসতা পুনরায় শুরু হওয়ার জন্য একে অপরকে দোষারোপ করেছে। গাজায় রকেট হামলা এবং গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে রকেট হামলা চালাতে দেখা গেছে। 

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধ পুনরায় শুরু হওয়ার পর থেকে কয়েক ঘন্টার মধ্যে বিমান হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে
দক্ষিণের শহর খান ইউনিসের পূর্বাঞ্চলের জনগণকে আরও দক্ষিণে মিসর সীমান্তের কাছে রাফাহ-তে যাওয়ার জন্য সতর্ক করে লিফলেট ফেলেছে ইসরায়েলি সামরিক বাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনী আইডিএফ গাজাকে শতাধিক অঞ্চলে বিভক্ত করে একটি নতুন মানচিত্র তৈরি করেছে। ‘যুদ্ধের পরবর্তী পর্যায়ের জন্য প্রস্তুতি’ এর জন্য বেসামরিক লোকদের যে এলাকাগুলি সরিয়ে নিতে হবে সে সম্পর্কে সতর্ক করতে এই মানচিত্র ব্যবহার করা হবে বলে জানিয়েছে তারা।

গত সপ্তাহে কাতারের মধ্যস্থতায় অস্থায়ী যুদ্ধবিরতির জন্য সম্মত হয় ইসরায়েল ও হামাস। এই সময়ের মধ্যে, ইসরায়েলি কারাগারে থাকা ২৪০ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে শতাধিক ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেওয়া হয়েছিল।

৭ অক্টোবর ইসরায়েলে হামাস হামলা চালায়। এর পরিপ্রেক্ষিতে গাজায় নির্বিচারে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় গাজার ১৪ হাজার ৮০০ মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে ছয় হাজারই শিশু।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়