ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

দক্ষিণ গাজায় ইসরায়েলি হামলায় ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ৩ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৩:০৭, ৩ ডিসেম্বর ২০২৩
দক্ষিণ গাজায় ইসরায়েলি হামলায় ৩০ জনের বেশি ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি হামলায় গাজার উত্তরাঞ্চল ইতিমধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আর এবার গাজার দক্ষিণাঞ্চলে তীব্র হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। 

আল জাজিরা অনলাইনের খবরে বলা হয়েছে, রোববার (৩ ডিসেম্বর) সকালে ইসরায়েলি বিমান হামলায় দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিস এবং রাফাহ এলাকায় ৩০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রাত থেকে চলমান বিমান হামলায় এখন পর্যন্ত খান ইউনিসের পূর্ব দিকের অনেক অংশ ধ্বংস্তূপে পরিণত হয়েছে। বাসিন্দাদের শহরের পশ্চিম দিকে বা রাফাহ শহরে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি বাহিনী। 

গাজা উপত্যকায় আল জাজিরার প্রতিবেদক হানি মাহমুদ বলেন, ‘ইসরায়েলি ঘোষণা শুনে মানুষজন সেখানে (রাফাহতে) পালাতে শুরু করে, কিন্তু সেখানেও তারা বোমা হামলার শিকার হয়। যা আবারও এই সত্যটি নিশ্চিত করে যে, গাজায় কোনো নিরাপদ স্থান নেই।’

উত্তর গাজায় অভিযানের সময় বাসিন্দাদের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েল। সেখানকার বাসিন্দাদের বেশির ভাগই তখন দক্ষিণাঞ্চলে আশ্রয় নেয়। এখন দক্ষিণ গাজায়ও ইসরায়েল হামলা জোরদার করেছে। গাজার বাসিন্দাদের প্রশ্ন, এখন তারা কোথায় যাবে?

হানি মাহমুদ বলেন, ‘খান ইউনিসের লক্ষ্যবস্তু এলাকায় এখনও শত শত বাসিন্দা আটকা পড়েছেন। কারণ শহরের অন্যান্য অংশে বা আরও দক্ষিণে যাওয়ার প্রধান রাস্তাগুলো ধ্বংস বা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।’

গতকাল শনিবার ইসরায়েল জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় ৪০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে তারা।

গাজায় ইসরায়েলের টানা ৪৭ দিনের হামলার পর ২৪ নভেম্বর থেকে তিন দফায় ৭ দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়। যুদ্ধবিরতির পর গত শুক্রবার সকাল থেকে গাজায় আবার হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের নির্বিচার হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের তালিকায় ১০ হাজারের বেশি নারী ও শিশু রয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়