ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

গাজায় নিহতের সংখ্যা ১৬ হাজার ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৬, ৬ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:০৫, ৬ ডিসেম্বর ২০২৩
গাজায় নিহতের সংখ্যা ১৬ হাজার ছাড়ালো

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় নিহত হওয়ার সংখ্যা বেড়ে ১৬ হাজার ছাড়িয়ে গেছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসশাসিত ফিলিস্তিনি ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে বলা হয়েছে, ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় ১৬ হাজার ২৪৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশু সাত হাজার ১১২ জন। নারী রয়েছে ৪ হাজার ৮৮৫ জন। 

এছাড়া ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছে ৪৩ হাজার ৬১৬ জন। সেইসঙ্গে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে ১৫ লাখের বেশি। ধ্বংসস্তুপের নিচে এখনও প্রায় ৭ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন।

ইসরায়েলি আগ্রাসন থেকে রেহাই পায়নি চিকিৎসকরাও। মোট ২০০ চিকিৎসক, ২২ জন সিভিল ডিফেন্স কর্মী এবং ৫১ জন সাংবাদিকও হামলায় নিহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনীর অব্যাহত বোমাবর্ষণে সর্বশেষ ২৪ ঘণ্টায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় শতাধিক মানুষ নিহত হয়েছেন। 

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এর জবাবে সেদিন থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। পাশাপাশি স্থল অভিযানও চালানো হয়। গাজায় ইসরায়েলের টানা ৪৭ দিনের হামলার পর গত ২৪ নভেম্বর প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়। এ যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করে কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। এরপর দুই দফায় মোট তিন দিন বাড়ানো হয় যুদ্ধবিরতির মেয়াদ।

সাত দিনের যুদ্ধবিরতি শেষ হতে না হতেই আবারও গাজায় আবার হামলা শুরু করেছে ইসরায়েল। স্থলপথে অভিযান চালাতে দক্ষিণ গাজায় ঢুকে পড়েছে ইসরায়েলি বাহিনী। আকাশপথে হামলার পাশাপাশি ট্যাংক নিয়ে সেখানে অভিযান চালানো হচ্ছে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়