ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

মিসরকে নিঃশর্তভাবে রাফাহ ক্রসিং খুলে দেওয়ার আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ৭ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১২:৪১, ৭ ডিসেম্বর ২০২৩
মিসরকে নিঃশর্তভাবে রাফাহ ক্রসিং খুলে দেওয়ার আহ্বান ইরানের

গাজা উপত্যকার বাসিন্দাদের জন্য মিসরের রাফাহ ক্রসিং নিঃশর্ত খোলার আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। 

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স-এ’ বলেছেন, ‘এটি প্রত্যাশিত যে, সমগ্র গাজা উপত্যকায় ওষুধ, খাদ্য এবং জ্বালানি পাঠানোর জন্য নিঃশর্তভাবে রাফাহ ক্রসিং খুলে দেবে মিশরের সর্বোচ্চ কর্তৃপক্ষ।’

তিনি আরও বলেছেন, ‘আজ গাজার নারী ও শিশুরা রাফাহ ক্রসিংয়ের দিকে তাকিয়ে আছে এবং তারা পানি, ওষুধ বা খাবার ছাড়াই সেখানে থাকছেন। এই পরিস্থিতিতে রাফাহ ক্রসিং খোলার বিষয়ে তারা মিসরের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন।’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হোন। এর প্রতিশোধ নিতে সেদিন থেকেই গাজা উপত্যকায় প্রতিশোধমূলক হামলা চালাচ্ছে ইসরায়েল।

৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ইসরায়েলের টানা বিমান ও স্থল হামলায় কমপক্ষে ১৬ হাজার ২৪৮ জন ফিলিস্তিনি নিহত এবং ৪৩ হাজার ৬১৬ জনের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। 

নির্বিচার হামলার পাশাপাশি গাজা উপত্যকা পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েল। খাবার, পানি, ওষুধ ও জ্বালানি সংকটে মানবতার চরম বিপর্যয় ঘটেছে অঞ্চলটিতে।

অবরুদ্ধ এ উপত্যকায় মানবিক সংকট মোকাবিলায় একমাত্র ভরসা মিশরের রাফাহ ক্রসিং। অন্যান্য সীমান্ত ইসরায়েলের নিয়ন্ত্রণে এবং সেগুলো পুরোপুরি বন্ধ। মিশরের রাফাহ সীমান্ত দিয়ে অবরুদ্ধ ফিলিস্তিনিদের জন্য প্রয়োজনের তুলনায় খুব কম পরিমাণ ত্রাণ পৌঁছানো হচ্ছে গাজায়।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়