ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ৭ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৫:৪২, ৭ ডিসেম্বর ২০২৩
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বছরের ১৭ মার্চ। রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ আনুষ্ঠানিকভাবে এই তারিখ নির্ধারণ করেছে। সিদ্ধান্তটি ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়।

ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো বলেছেন, এই সিদ্ধান্তের মাধ্যমে আমরা কার্যকরভাবে নির্বাচনী প্রচারণা শুরু করছি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাশিয়ান ফেডারেল কাউন্সিল প্রধান এক বিবৃতিতে আরও বলেছেন, প্রথমবারের মতো রাশিয়া দ্বারা সংযুক্ত ইউক্রেনের ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসন অঞ্চলের বাসিন্দারা ভোটে অংশ নেবেন।

তিনি বলেন, ‘একসঙ্গে রাষ্ট্রপ্রধান নির্বাচন করে, আমরা পিতৃভূমির প্রতি আমাদের মৌলিক দায়িত্ব ও অভিন্ন ভাগ্য ভাগাভাগি করবো।’

এদিকে আগামী নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিদ্বন্দ্বিতা করবেন কি না- সে ব্যাপারে এখনও খোলাসা করেননি। পুতিন এর আগে বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণার পর তিনি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

নভেম্বরের শেষের দিকে রাশিয়ায় কমিউনিস্ট পার্টির (সিপিআরএফ) প্রধান গেনাডি জিউগানভ বলেছিলেন, আমরা নির্বাচনে যাব। নির্বাচনের জন্য আমরা প্রস্তুত।

কিন্তু নির্বাচনে তিনি নিজে অংশগ্রহণ করবেন কি না তা জানাননি। ভ্লাদিমির পুতিন, ১৯৯৯ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় রয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়