ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

ভারতীয় সমাজকর্মী নিখিলকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ১০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১০:০৮, ১০ ডিসেম্বর ২০২৩
ভারতীয় সমাজকর্মী নিখিলকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন ঘোষণা

নিখিল দে

ভারতীয় সমাজকর্মী নিখিল দে’কে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন মনোনীত করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

ইউএস ব্যুরো অব ইন্টারন্যাশনাল নারকোটিক্স অ্যান্ড ল অ্যানফোর্সমেন্ট অ্যাফেয়ার্স বলেছে, ভারতে সরকারি কল্যাণমূলক কর্মসূচিতে দুর্নীতি প্রতিরোধে স্বচ্ছতা ও জবাবদিহি এবং অংশগ্রহণমূলক গণতন্ত্রের লক্ষ্যে সামাজিক আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য নিখিল দেকে দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

মজদুর কিষাণ শক্তি সংগঠনের (এমকেএসএস) সহপ্রতিষ্ঠাতা নিখিল দে ভারতে স্বচ্ছতা ও দুর্নীতিবিরোধী সংস্কারের কাজ করেছেন। স্বচ্ছতা ও জবাবদিহি বাড়াতে জনসাধারণের নীতি বাস্তবায়নে রাজস্থান রাজ্যকে সহায়তা করেছেন।

মজদুর কিষাণ শক্তি সংগঠন একটি গণসংগঠন, যা মধ্য রাজস্থানের গ্রামে শ্রমিক ও কৃষকদের নিয়ে কাজ করে।

এটি ১৯৯০ সালে অংশগ্রহণমূলক গণতান্ত্রিক প্রক্রিয়াকে শক্তিশালী করার জন্য এটি গঠিত হয়। যাতে সাধারণ নাগরিকরা মর্যাদা ও ন্যায়বিচারের সঙ্গে নিজেদের জীবনযাপন করতে পারে।

জমিদারদের অবৈধভাবে দখল করা জমির জন্য সংগ্রামের মধ্য দিয়ে সংগঠনটির জন্ম হয়েছিল।

ভারতে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি এক্সে লিখেছেন: ‘স্টেট ডিপার্টমেন্ট আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন মনোনীত হওয়ায় মজদুর কিষাণ শক্তি সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য নিখিল দেকে অভিনন্দন।’

গারসেটি বলেন, ‘নিখিল দের মতো চ্যাম্পিয়ন, যারা স্বচ্ছতা, আইনের শাসন ও ন্যায়বিচারের জন্য কাজ করে যুক্তরাষ্ট্র তাদের পাশে আছে।’

ইন্টারন্যাশনাল অ্যান্টি-করাপশন চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ডস (এসিসিএ) এমন ব্যক্তিদের স্বীকৃতি দেয়, যারা জবাবদিহি ও স্বচ্ছতা প্রচারে কাজ করে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার (মার্কিন স্থানীয় সময়) বলেছেন, স্টেট ডিপার্টমেন্ট দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ এবং বিদেশি নীতির অগ্রাধিকার এবং মূল জাতীয় নিরাপত্তা স্বার্থ হিসেবে অখণ্ডতা প্রচার করতে প্রতিশ্রুতিবদ্ধ।

গ্লোবাল অ্যান্টি-করাপশন চ্যাম্পিয়নদের সম্মাননা দেওয়ার সময় ব্লিঙ্কেন বলেন, ‘৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের প্রাক্কালে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী স্বচ্ছতা, জবাবদিহি, সততা ও সুশাসনের চ্যাম্পিয়ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মান জানাতে পেরে গর্বিত।’

যারা দুর্নীতি প্রতিরোধে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছেন এবং এই বীর অংশীদারদের সঙ্গে মার্কিন সংহতি প্রদর্শনের জন্য তাদের স্বীকৃতি দিতে মার্কিন স্টেট সেক্রেটারি ২০২১ সালে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন্স অ্যাওয়ার্ড চালু করেছে।

বৃহস্পতিবার (মার্কিন স্থানীয় সময়) ২০২৩ সালের জন্য ১১টি আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়নকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আজ আমরা ২০২৩ সালের জন্য ১১ আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী চ্যাম্পিয়ন এবং যারা জবাবদিহি, আইনের শাসন, স্বচ্ছতা ও সংবাদপত্রের স্বাধীনতার জন্য লড়াই করে তাদের সবাইকে স্বীকৃতি দিই।’

সম্মানিতরা হলেন-বেলারুশের স্ট্যানিসলাউ ইভাশকেভিচ, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের জিন-ক্লদ এমপুতু, ইকুয়েডরের আর্তুরো টরেস, ভারতের নিখিল দে, কিরগিজ প্রজাতন্ত্রের আলি (মুখাম্মেদালি) টোকতাকুনভ, লাইবেরিয়ার মার্ক এন কোলি, মলদোভার ভেরোনিকা মিহাইলভ-মোরারু, মন্টিনিগ্রোর ভ্লাদিমির নোভিচ, পানামার অ্যানেট প্লেনেলস, ফ্রান্সিসকো দা সিম বেলো তিমুর-লেস্তের কোস্টা এবং সেশেলসের মে ডি সিলভা।

বৃহস্পতিবার ব্লিঙ্কেন বলেন, ‘দুর্নীতিকে পরাস্ত করতে এই ধরনের চ্যাম্পিয়নদের সঙ্গে কাজ করতে পেরে আমরা সম্মানিত।’

সূত্র: ইউএনবি

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়