ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

‘বিশ্বকে বাঁচানোর মাত্র ২ বছর সময় আছে’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৭, ১০ এপ্রিল ২০২৪  
‘বিশ্বকে বাঁচানোর মাত্র ২ বছর সময় আছে’

জলবায়ু পরিবর্তনজনিত আরও খারাপ পরিস্থিতি এড়াতে পদক্ষেপ নেওয়ার জন্য সরকার, ব্যবসায়ী নেতা এবং উন্নয়ন ব্যাঙ্কগুলোর কাছে দুই বছর সময় আছে। জাতিসংঘের জলবায়ু প্রধান সাইমন স্টিয়েল বুধবার এই সতর্কবার্তা দিয়েছেন।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে জলবায়ুর জন্য ক্ষতিকারক গ্রিনহাউস গ্যাস নির্গমনকে অর্ধেক করা বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখার জন্য গুরুত্বপূর্ণ। অথচ গত বছর বিশ্বে কার্বন নির্গমন রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। এর ফলে বৈশ্বিক উষ্ণতাও রেকর্ড হারে বেড়েছে।

জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশনের নির্বাহী সেক্রেটারি সাইমন স্টিয়েল বলেছেন, আগামী দুই বছর ‘আমাদের গ্রহকে বাঁচানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের এখনও নতুন প্রজন্মের জাতীয় জলবায়ু পরিকল্পনার সাহায্যে গ্রিনহাউস গ্যাস নির্গমন কমানোর সুযোগ রয়েছে। তাই আমাদের এখন এই শক্তিশালী পরিকল্পনার প্রয়োজন।’

লন্ডনের চ্যাথাম হাউস গবেষণা প্রতিষ্ঠানের একটি অনুষ্ঠানে বক্তৃতায় স্টিয়েল জানিয়েছেন, ২০ নেতৃস্থানীয় অর্থনৈতিক শক্তির গ্রুপ জি-২০ সদস্যরা ৮০ শতাংশ বৈশ্বিক কার্বন নির্গমনের জন্য দায়ী। এই দেশগুলোর জরুরিভাবে পদক্ষেপ নেওয়া দরকার।

চলতি বছরের জাতিসংঘের জলবায়ু আলোচনার প্রধান কাজ হবে, দেশগুলোকে জলবায়ু অর্থায়নের জন্য একটি নতুন লক্ষ্যে সম্মত করা যাতে জীবাশ্ম জ্বালানি থেকে দূরে সরে যাওয়া এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য বিনিয়োগের লড়াইয়ে উন্নয়নশীল দেশগুলোকে সমর্থন করা যায়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়