ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৫, ১৭ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:৩৪, ১৭ এপ্রিল ২০২৪
ইউক্রেন যুদ্ধে ৫০ হাজার রুশ সেনা নিহত

দুই বছরের বেশি সময় ধরে রাশিয়া-ইউক্রেনের চলমান যুদ্ধে এরই মধ্যে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে বিবিসি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া।

তখন থেকে বিবিসি রাশান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোন এবং স্বেচ্ছাসেবকরা ইউক্রেনে রুশ সেনাদের নিহত হওয়ার সংখ্যা গণনা করে আসছে।

বিবিসির খবরে বলা হয়, দুই বছরের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে প্রায় ২৫ শতাংশ বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছে।

রাশিয়াজুড়ে কবরস্থানগুলোতে নতুন নতুন কবর অনেক সেনাদের নাম খুঁজে পেতে সাহায্য করেছে বলেও জানায় বিবিসি।

এছাড়া আনুষ্ঠানিক প্রতিবেদন, পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের মত উন্মুক্ত উৎস থেকে পাওয়া তথ্য সমন্বয় করা হয়েছে।

তাতে দেখা গেছে, যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০’র বেশি রুশ সেনা প্রাণ হারিয়েছে। আর এ থেকেই বোঝা যাচ্ছে, অনেক প্রাণের বিনিময়ে রাশিয়া ইউক্রেনের কিছু অঞ্চলের দখল পেয়েছে।

বিবিসি দাবি করছে, তাদের সমীক্ষায় পাওয়া নিহত রুশ সেনার সংখ্যা ৫০ হাজারেরও বেশি যা ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার সরকারের প্রকাশ করা মৃত্যুর সংখ্যার আট গুণ।

তবে রুশ সেনাদের মৃত্যুর প্রকৃত এ সংখ্যা অনেক বেশি হতে পারে। এমন ভাবনার কারণ হিসেবে বিবিসি জানিয়েছে, তাদের বিশ্লেষণে পূর্ব ইউক্রেনে রুশ-অধিকৃতে ডোনেস্ক এবং লুহানস্কে নিহত হওয়া মিলিশিয়া বা যোদ্ধাদের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। এগুলো যুক্ত করা হলে মৃত রুশ সেনার সংখ্যা আরও বেশি হবে।

এদিকে, যুদ্ধক্ষেত্রের প্রাণহানির মাত্রা নিয়ে খুব কমই মন্তব্য করে থাকে ইউক্রেন। ফেব্রুয়ারিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, এই যুদ্ধে ৩১ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর দেওয়া তথ্য বিশ্লেষণ করে বিবিসি বলেছে, ইউক্রেনীয় সেনা নিহতের প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ