ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

জিবুতি উপকূলে অভিবাসী নৌকাডুবি, নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ২৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:০৫, ২৪ এপ্রিল ২০২৪
জিবুতি উপকূলে অভিবাসী নৌকাডুবি, নিহত ২১

আফ্রিকার দেশ জিবুতির উপকূলে অভিবাসীদের নৌকা ডুবে ২১ জনের প্রাণহানি হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম।

সংস্থাটি বলেছে, নৌকাটিতে শিশুসহ ৭৭ জন অভিবাসী ছিলেন। এখনও নিখোঁজ রয়েছে ২৩ জন। আর ৩৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদেরকে সাহায্য-সহায়তা করছে আইওএম এবং স্থানীয় কর্তৃপক্ষ। খবর দ্য গার্ডিয়ানের।

জিবুতিতে ইথিওপিয়ার রাষ্ট্রদূত বেরহানু সেগায়ে সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’-এ এক পোস্টে বলেছেন, ‘নৌকাটি ইয়েমেন থেকে ইথিওপিয়ান অভিবাসীদের নিয়ে যাচ্ছিল। গত সোমবার রাতে যাত্রা শুরুর দু’ঘন্টা পরই নৌকাটি ডুবে যায়। একজন নারীসহ ৩৩ জন প্রাণে বেঁচে গেছেন।‘

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন ইথিওপিয়ার রাষ্ট্রদূত। তিনি সতর্ক করে বলেছেন, ‘আমি আবারও বলছি, অবৈধ মানব পাচারকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া উচিত, যারা আমাদের নাগরিকদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে।’

জিবুতির উপকূলের লোহিত সাগর অঞ্চলে প্রায়ই এমন দুর্ঘটনা হয়ে থাকে। এর আগে গত ৮ এপ্রিল জিবুতির গদোরিয়া উপকূলে ৬০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে যায়। এ দুর্ঘটনায় শিশুসহ ৩৮ জনের মৃত্যু হয়। এখনও নিখোঁজ আছে ছয়জন। ওই নৌকাটি ইথিওপিয়া থেকে ইয়েমেনের দিকে যাচ্ছিল।

যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে ও উন্নত জীবনযাপনের আশায় প্রতি বছর হাজার হাজার আফ্রিকান অভিবাসনপ্রাত্যাশী লোহিত সাগরের ওপারে দেশ ইয়েমেন হয়ে সৌদি আরবে যান।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়