ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

খারকিভে সুপারমার্কেটে রুশ হামলা, নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ২৬ মে ২০২৪   আপডেট: ১৪:৪৮, ২৬ মে ২০২৪
খারকিভে সুপারমার্কেটে রুশ হামলা, নিহত ১২

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর খারকিভে একটি সুপারমার্কেটে দুটি গ্লাইড বোমা হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে ১২ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছে। হামলার পরই ওই মার্কেট থেকে বড় ধরনের অগ্নি কুণ্ডলি বের হতে দেখা যায়। খবর বিবিসির। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, সুপারমার্কেটের ভেতরে ২০০ জনের বেশি মানুষ ছিল। একই সঙ্গে তিনি এ ঘটনাকে রাশিয়ার পাগলামি বলে আখ্যায়িত করেছেন।

জেলেনস্কি বলেন, ‘শুধুমাত্র পুতিনের (রাশিয়ার প্রেসিডেন্ট) মতো পাগলরাই এভাবে মানুষকে হত্যা ও আতঙ্কিত করতে পারে।’

রোববার (২৬ মে) খারকিভের মেয়র ইহর তেরেখভ বলেন, ‘রাশিয়ার হামলায় অনেকে নিখোঁজ রয়েছে। এ ধরনের হামলা সন্ত্রাসী কর্মকাণ্ড ছাড়া আর কিছুই নয়।’ 

গত সপ্তাহে রুশ সেনারা সীমান্ত পেরিয়ে খারকিভের উত্তরের একটি ফ্রন্টে উপস্থিত হওয়ার পর থেকে, শহরটিতে হামলা বেড়েছে। ২০২২ সাল থেকে এই অঞ্চলটি দখলের চেষ্টা করে যাচ্ছে রাশিয়া।

এদিকে আত্মরক্ষার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট পশ্চিমাদের কাছে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছেন। 

ইউক্রেনে হামলাটি এমন এক সময় হলো যখন ইতালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে এর অর্থমন্ত্রী রাশিয়ার দখল করা সম্পদের লভ্যাংশ থেকে কিয়েভকে সহযোগিতার প্রস্তাব দেন। 

মার্কিন প্রস্তাবে জি-৭ এর নেতারা পশ্চিমা ব্যাংকগুলোতে জব্দকৃত রাশিয়ার সম্পদ থেকে ইউক্রেনকে ৫ হাজার কোটি ডলার ঋণ দেওয়ার কথা ভাবছেন। বিষয়টি নিয়ে আগামী মাসে আরও বিস্তৃত পরিসের আলোচনার কথা রয়েছে। 

রাশিয়া এর প্রতিক্রিয়া হিসেবে প্রতিশোধের হুমকি দিয়েছে।

বিবিসি বলছে, খারকিভে সর্বশেষ হামলা মস্কোর ক্রমবর্ধমান সাফল্যের আরেকটি লক্ষণ। ইউক্রেন পশ্চিমা দেশগুলোর কাছ থেকে আরও অস্ত্র পাওয়ার অপেক্ষা করছে আর রাশিয়া এই সুযোগটা কাজে লাগাচ্ছে বলে মনে করা হচ্ছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়