ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ফিলিপাইনে ঝড় ইউইনিয়ার আঘাতে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ২৮ মে ২০২৪   আপডেট: ১৬:২৬, ২৮ মে ২০২৪
ফিলিপাইনে ঝড় ইউইনিয়ার আঘাতে নিহত ৭

ফিলিপাইনে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইউইনিয়ার আঘাতে অন্তত সাতজন নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে মঙ্গলবার (২৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জানিয়েছেন, তল্লাশি ও উদ্ধার অভিযান এখনও চলছে।

সপ্তাহান্তে আঘাত হানা ইউইনিয়ার প্রভাবে রাজধানী ম্যানিলার দক্ষিণ দিকের রাজ্যগুলোতে ঝড়ো হওয়া বয়ে গেছে এবং ভারি বৃষ্টি হয়েছে। ঝড়ের কারণে কয়েকটি বিমানবন্দর ও সমুদ্রবন্দরের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দিতে হয়েছে। বিদ্যুৎ সরবরাহেও বিঘ্ন ঘটেছে।

ঝড়টি মঙ্গলবার জাপানের পূর্ব উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। এ সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টা ১৩০ কিলোমিটার থাকলেও কখনো কখনো তা ঘণ্টায় ১৬০ কিলোমিটার পর্যন্ত উঠে যাচ্ছে।

ফিলিপাইনের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ মিসামিস ওরিয়েন্টাল প্রদেশে ঝড়ের সময় একটি গাড়ি দাঁড়িয়ে থাকা অবস্থায় সেটির উপর গাছ ভেঙে পড়ে ১৪ বছরের এক কিশোরী নিহত হয়েছে। গাড়িতে থাকা আরেক শিক্ষার্থী আহত হয়েছে।

পুলিশ মেজর এলিজাবেথ ক্যাপিস্ট্রানো ডিডব্লিউপিএম রেডিও স্টেশনকে বলেছেন, কুইজোন প্রদেশে ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ৫৬ ও ২২ বছর বয়সী দুজন পুরুষ পানিতে ডুবে এবং ৩৯ বছর বয়সী একজন পুরুষ গাছের নিচে চাপা পড়ে মারা গেছেন।

ব্রুনাই সফরে যাওয়ার আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট মার্কোস জুনিয়র বলেছেন, ঝড়ে প্রায় ২৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনটি বিমানবন্দর ও নয়টি সমুদ্রবন্দরের স্বাভাবিক কার্যক্রমও ব্যাহত হয়েছে।

চলতি বছর ফিলিপাইনে আঘাত হানা প্রথম গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ইউইনিয়া। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে বছরে গড়ে ২০টি ঝড় আঘাত হানে। ঝড়ের সঙ্গে ভারি বৃষ্টি, ঝড়ো বাতাস এবং ভয়াবহ ভূমিধসের ঘটনাও ঘটে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়