ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

বাংলাদেশ ও ভারতের দুই ব্যাংককে কোটি রুপি জরিমানা করলো আরবিআই

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ১৬ জুন ২০২৪   আপডেট: ২০:০৯, ১৬ জুন ২০২৪
বাংলাদেশ ও ভারতের দুই ব্যাংককে কোটি রুপি জরিমানা করলো আরবিআই

লেনদেনের বিধি ও নির্দেশনা লঙ্ঘন করায় সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ লাখ ৪০ হাজার রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে ভারতের আরেক ব্যাংক সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকেও এক কোটি ৪৫ লাখ রুপি জরিমানা করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস। 

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কেওয়াইসি নির্দেশাবলীসহ আরও বেশ কিছু নিয়ম মেনে না চলার জন্য সোনালী ব্যাংক পিএলসিকে ৯৬ দশমিক ৪ লাখ রুপি জরিমানা করা হয়েছে। উল্লেখ্য, সোনালী ব্যাংক পিএলসির ভারতীয় শাখা বাংলাদেশের সোনালী ব্যাংকের একটি অংশ।

আরবিআই বলেছে, নির্দিষ্ট কিছু নিয়ম অমান্য করার জন্যেই এই জরিমানা ধার্য করা হয়েছে। এর জেরে ব্যাংক ও গ্রাহকদের মধ্যে কোনো লেনদেন বা চুক্তি প্রভাবিত হবে না। এই জরিমানা ছাড়া ব্যাংকের বিরুদ্ধে অন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

এদিকে, ঋণ ও অগ্রিম এবং কেওয়াইসি নিয়ম অমান্য করার জন্য সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়াকে এক কোটি রুপির বেশি জরিমানা করা হয়েছে। এছাড়া অননুমোদিত ই–লেনদেনের সঙ্গেও যুক্ত ছিল ভারতের এই সরকারি ব্যাংকটি। সব মিলিয়ে মোট ১ কোটি ৪৫ লাখ রুপি জরিমানা দিতে হবে সেন্ট্রাল ব্যাংককে।

২০২২ সালের ৩১ মার্চ থেকে চলমান একটি পর্যবেক্ষণের ফল হিসেবে এই জরিমানা করেছে আরবিআই। পর্যবেক্ষণে বেশ কিছু অসংগতিপূর্ণ আচরণ ধরা পড়ে। এ কারণে ব্যাংক দুটিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল। 

বিবৃতিতে আরবিআই জানায়, নোটিশের জবাবে সেন্ট্রাল ব্যাংকের পক্ষ থেকে যা বলা হয়েছে তা থেকে এটা স্পষ্ট যে, উল্লেখিত অভিযোগ সত্যি। তাই আর্থিক জরিমানা আরোপের প্রয়োজন রয়েছে।

এর আগে সম্প্রতি বিদেশি মুদ্রা বিনিময় ব্যবস্থাপনা আইন লঙ্ঘন করায় বহুজাতিক ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এইচএসবিসি-কে মোটা অঙ্কের জরিমানা করেছিল আরবিআই।

জানা গেছে, নিয়ম ভঙ্গের খেসারত হিসেবে এইচএসবিসি-কে ৩৬ লাখ ৩৮ হাজার রুপি জরিমানা দিতে বলেছিল আরবিআই। তারও আগে নিয়ম লঙ্ঘনের জন্য দুই বেসরকারি ব্যাংক- আইসিআইসিআই এবং ইয়েস ব্যাংককে জরিমানা করেছিল আরবিআই। ঋণ সংক্রান্ত নিয়ম এবং গ্রাহক পরিষেবা কার্যকলাপ সংক্রান্ত বিধি লঙ্ঘনের দায়ে এই জরিমানা করা হয়েছিল। এর জেরে আইসিআইসিআই ব্যাংককে ১ কোটি এবং ইয়েস ব্যাংককে ৯১ লাখ রুপি জরিমানা দিতে হয়।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়