ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

রাশিয়ার দাগেস্তানে বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ১৯

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২৪ জুন ২০২৪   আপডেট: ১৮:৪৯, ২৪ জুন ২০২৪
রাশিয়ার দাগেস্তানে বন্দুকধারীদের হামলায় নিহত বেড়ে ১৯

রাশিয়ার মুসলিম-অধ্যুষিত অঞ্চল দাগেস্তানের দুটি শহরে বন্দুকধারীদের একাধিক হামলার ঘটনায় নিহতের সংখ্যা আজ সোমবার বেড়ে ১৯ জনে দাঁড়িয়েছে। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যায় একদল বন্দুকধারী দাগেস্তান অঞ্চলের প্রাচীন শহর দেরবেন্তে ইহুদিদের একটি উপাসনালয়ে (সিনাগগ) আগুন লাগিয়ে দেয় এবং মাখাচকালা শহরে খ্রিস্টানদের একটি গির্জায় হামলা চালিয়ে ৬৬ বছর বয়সী ধর্মযাজক নিকোলাই কোটেলনিকভকে হত্যা করে। এছাড়াও মাখাচকালায় স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে একটি ট্রাফিক পুলিশ পোস্টে ভয়াবহ হামলা চালায়। 

রাশিয়ার তদন্ত কর্মকর্তারা সোমবার (২৪ জুন) সর্বশেষ তথ্যে জানিয়েছেন, রোববার সন্ধ্যায় এসব হামলার ঘটনায় ১৫ পুলিশ সদস্য ও চারজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অন্তত পাঁচজন হামলাকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। 

দাগেস্তান অঞ্চলের গভর্নর সের্গেই মেলিকভ এক বিবৃতিতি বলেছেন, ‘এটি দাগেস্তান ও পুরো দেশের জন্য একটি ট্র্যাজেডির দিন।’ তার দাবি, বিদেশী বাহিনী এই হামলার নেপথ্যে জড়িত। তবে বিস্তারিত কিছু জানাননি।

গভর্নর আরও বলেন, ‘এটি আমাদের ঐক্যকে বিচ্ছিন্ন করার একটি প্রচেষ্টা।’

এ ঘটনায় দাগেস্তান তিন দিনের শোক ঘোষণা করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যিনি দীর্ঘদিন ধরে পশ্চিমাদের বিরুদ্ধে ককেশাসে বিচ্ছিন্নতাবাদ বাড়ানোর চেষ্টার অভিযোগ করে আসছেন, তিনি এখনও কোনো মন্তব্য করেননি।

দাগেস্তান হলো রাশিয়ার উত্তর ককেশাসে মুসলিম-অধ্যুষিত একটি অঞ্চল। মাত্র তিন মাসে আগে রাশিয়ার রাজধানী মস্কোর পাশে একটি কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় ১৪৫ জন নিহত হওয়ার পর এবার খ্রিস্টান এবং ইহুদিদের উপাসনালয়ে হামলার এই ঘটনা দেশটিতে জঙ্গিদের তৎপরতা বৃদ্ধির আশঙ্কা বৃদ্ধি করেছে বলে জানিয়েছে রয়টার্স। 

আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) মস্কোয় হামলার দায় স্বীকার করেছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সেটা ছিল রাশিয়ার ভূখণ্ডে সবচেয়ে রক্তক্ষয়ী হামলার ঘটনা।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইন প্রয়োগকারী সংস্থাকে উদ্ধৃত করে বলেছে, কেন্দ্রীয় দাগেস্তানের সেরগোকালা জেলা প্রধানের দুই ছেলে দাগেস্তানে হামলাকারীদের মধ্যে ছিল এবং তদন্তকারীরা তাদের আটক করেছে।

আজ থেকে আগামী বুধবার পর্যন্ত রাশিয়ার দাগেস্তানে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে বলে গভর্নর সের্গেই মেলিকভ জানিয়েছেন। তিনি বলেন, এই তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সেই সঙ্গে বিনোদনমূলক সব আয়োজন বাতিল করা হয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়