RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

বঙ্গবন্ধুর বইয়ের কপিরাইট বিক্রির অভিযোগে ৪ জনকে জেল-জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ৭ নভেম্বর ২০২০   আপডেট: ১৪:০৬, ৭ নভেম্বর ২০২০
বঙ্গবন্ধুর বইয়ের কপিরাইট বিক্রির অভিযোগে ৪ জনকে জেল-জরিমানা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রচিত বইয়ের কপিরাইট বিক্রির অভিযোগে চার জনকে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে বাংলা একাডেমি প্রকাশিত জাতির পিতা বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন ও অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পাইরেটেড মোট ২০টি কপি জব্দ করা হয়।

শনিবার (৭ নভেম্বর) সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে উপপুলিশ কমিশনার (ভিসি) ওয়ালিদ হোসেন জানান, শুক্রবার (৬ নভেম্বর) দুপুর ১২টা থেকে বিকেল পর্যন্ত বিভিন্ন বইয়ের দোকানে অভিযান পরিচালনা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক ভ্রাম্যমাণ আদালত পাইরেটেড বই বিক্রির অভিযোগে নীলক্ষেতের ইসলামীয়া মার্কেটের বই বাজার প্রকাশনীর স্বত্তাধিকারী সৈয়দ রবিউজ্জামানকে ১ বছর ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ওই দোকান থেকে ১৫টি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়। ইসলামীয়া মার্কেটের চাঁদপুর বুক সেন্টারের স্বত্তাধিকারী মো. হামিদকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ওই দোকান থেকে একটি কারাগারের রোজনামচা, একটি অসমাপ্ত আত্মজীবনী ও একটি আমার দেখা নয়াচীন বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়। জিসান-১ বুক সেন্টার দোকান থেকে ১টি অসমাপ্ত আত্মজীবনী পাইরেটেড কপি জব্দ করা হয়। এসময় মো. সাগর নামে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জিসান-২ বুক সেন্টার থেকে ১টি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয় এবং মো. সোহেল রানা নামে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা/মাকসুদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়