RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

ডিবি পরিচয়ে প্রতারণা, আটক ১০

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:১৪, ৪ ডিসেম্বর ২০২০
ডিবি পরিচয়ে প্রতারণা, আটক ১০

রাজধানীতে গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে প্রতারণা করছিল একটি চক্র। ভুক্তভোগীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই চক্রের দলনেতাসহ ১০ জনকে আটক করেছে পুলিশ। 

শুক্রবার (৪ ডিসেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখা থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে যাত্রাবাড়ী থানা এলাকায় অভিযান চালিয়ে মহাসিন শেখ, শেখ মহম্মদ সেন্টু, আবুল কালাম, সুলতান মোল্লা, কাইয়ুম শেখ, হেমায়েত শেখকে আটক করা হয়। এ সময় তাদের সঙ্গে থাকা একটি মাইক্রোবাস, ‘ডিবি’ লেখা জ্যাকেট, হ্যান্ডকাপ এবং ‘পুলিশ’ লেখা স্টিকার জব্দ করা হয়।

পুলিশ জানায়, মহাসিন শেখ প্রতারকদের দলনেতা। তারা ডিবি পুলিশ পরিচয়ে বিভিন্ন ব্যক্তিকে টার্গেট করে। প্রথমে মামলার ভয় ও পরে মিডিয়ায় প্রচারের ভয় দেখিয়ে নগদ টাকা, মোবাইল ফোনসহ অন্যান্য মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নেয়।

ডিএমপির গণমাধ্যম শাখার প্রধান ওয়ালিদ হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘আটককৃতদের আদালতের মাধ্যমে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।’

গোয়েন্দা পুলিশ জানায়, ওই প্রতারকরা রিকশাওয়ালা বা ফেরিওয়ালা সেজে সরল প্রকৃতির লোকজনকে জানায় যে, তারা রাস্তায় বিদেশি মুদ্রা পেয়েছে। তারা অশিক্ষিত, তাই মুদ্রাগুলো ভাঙাতে পারছে না। কেউ মুদ্রা ভাঙাতে সাহায‌্য করার জন‌্য রাজি হলে কিছু টাকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। মুদ্রা ভাঙিয়ে দিলে প্রতারক চক্রের সদস্যরা লোকটির ফোন নম্বর নেয়। পরে মোবাইল ফোনে যোগাযোগ করে জানায়, সে আবার রাস্তায় বিদেশি মুদ্রা পেয়েছে। প্রতারক চক্রের কথামতো নির্দিষ্ট জায়গায় গেলে ডিবি পরিচয় দিয়ে তাকে ব্ল‌্যাকমেইল করা হয়। পরে মামলা দায়ের এবং মিডিয়ায় প্রচারের ভয় দেখিয়ে টাকা, মোবাইল ফোনসহ মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নেয় প্রতারকরা। অনেক সময় ওই ব্যক্তির সঙ্গে থাকা ডেবিট-ক্রেডিট কার্ড দিয়ে এটিএম বুথ থেকে টাকা তুলে নেওয়া হয়।

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়