ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আগুনের সূত্রপাত রাসায়নিকের গুদাম থেকে, ধারণা পুলিশের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৪, ২৩ এপ্রিল ২০২১   আপডেট: ২৩:১৬, ২৩ এপ্রিল ২০২১
আগুনের সূত্রপাত রাসায়নিকের গুদাম থেকে, ধারণা পুলিশের

পুরান ঢাকার আরমানিটোলার হাজী মুসা ম‌্যানশনে রাসায়নিক দ্রব‌্যের গুদাম থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করছে পুলিশ ও তদন্ত সংশ্লিষ্টরা।

শুক্রবার (২৩ এপ্রিল) ভোররাতে আরমানিটোলার ভবনটিতে অগ্নিকাণ্ডে চারজন মারা গেছেন। আহত ২১ জন হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে চারজন আইসিইউতে আছেন।

ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট প্রায় তিন ঘণ্টার চেষ্টায় ছয় তলা বিশিষ্ট ওই ভবনের আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এর পরেই থানা পুলিশ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), ফায়ার সার্ভিস এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। তদন্তের জন্য তারা বেশকিছু আলামতও সংগ্রহ করেছেন। ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলেছেন তারা।

পিবিআই’র অতিরিক্ত উপ-কমিশনার (ডিসি) কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, ‘ভবনের নিচতলায় রাসায়নিক পণ্যের বেশকিছু গোডাউন ও দোকান আছে, সেখান থেকে আগুনের সূত্রপাত হতে পারে।’

সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাজী মুসা ম‌্যানশনের নিচতলার বিভিন্ন দোকানের শাটার, ভেতরের মালামাল পুড়ে গেছে। আগুনের ধোঁয়ায় ভবনের ওপরের অংশ কালো হয়ে গেছে।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভবনের নিচ তলায় ১৬ থেকে ২০টি রাসায়নিক দ্রব‌্যের গুদাম ও দোকান আছে। এসব দোকানে বছরের পর বছর ধরে এ ব্যবসা চলছে।

শুক্রবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ফায়ার সার্ভিসের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান। তিনি বলেছেন, ‘অগ্নিকাণ্ডের কারণ জানতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এখানে রাসায়নিক দ্রব‌্য মজুদ ও ব‌্যবসার অনুমোদন আছে কি না, তা আমরা খতিয়ে দেখব।’

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়