ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সুন্দরবনে দস্যুতা রোধে তৎপরতা অব্যাহত রেখেছে র‌্যাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ৩১ অক্টোবর ২০২১  
সুন্দরবনে দস্যুতা রোধে তৎপরতা অব্যাহত রেখেছে র‌্যাব

সুন্দরবন দস‌্যুমুক্ত রাখতে তৎপরতা অব্যাহত রেখেছে এলিট ফোর্স র‌্যাপিড অ‌্যাকশন ব‌্যাটালিয়ন (র‌্যাব)।
সার্বক্ষণিক নজরদারি চলছে। সুন্দরবনে র‌্যাবের দৃশ্যমান উপস্থিতি বজায় রাখতে ক্যাম্প স্থাপন এবং আভিযান পরিচালনা করা হচ্ছে। নৌযানের পাশাপাশি হেলিকপ্টারযোগে টহল দেওয়া হচ্ছে।

আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরা জলদস্যুদের পুনর্বাসন করা হচ্ছে। নিয়মিত খোঁজ রাখা হচ্ছে তাদের। আইনি সহায়তা দেওয়ার পাশাপাশি আত্মসমর্পণ করা জলদস্যুদের জীবনমান উন্নয়নে নানা পদক্ষেপ অব্যাহত আছে। তাদের পরিবারের সদস্যদের স্বাবলম্বী করতে কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। করোনাকালে ও বিভিন্ন উৎসবে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। দস‌্যুতা রোধে সচেতনতা বাড়াতে মাঠ পর্যায়ে জনসংযোগ করা হচ্ছে।

উল্লিখিত কর্মকাণ্ডের কারণে সুন্দরবনে দস‌্যুতা কমেছে। তিন শতাধিক জলদস্যু র‌্যাবের কাছে আত্মসমর্পণ করেছে। সুন্দরবনে অপহরণ ও হত্যা কমেছে। জেলেদের কষ্টার্জিত আয় তারা ভোগ করতে পারছে। বনজীবীরা এখন নিরাপদ।

র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, ‘বনদস্যু কিংবা জলদস্যুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পারায় বনটি রক্ষা পেয়েছে। এখন সেখানে বিভিন্ন প্রাণী যেমন স্বাচ্ছন্দে আছে, তেমনই পর্যটকদের পদচারণা বাড়ছে। যারা আত্মসমর্পণ করেছেন, তাদের স্বাভাবিক জীবনধারণ নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ অব্যাহত আছে। এখনো যেসব দস‌্যু আত্মসমর্পণ না করে পালিয়ে বেড়াচ্ছে, তাদের আত্মসমর্পণের অনুরোধ করা হচ্ছে।’

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ