ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বুঝতে পেরে জঙ্গিবাদ থেকে ফিরে আসি: নিলয় 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ৬ অক্টোবর ২০২২   আপডেট: ১৬:৩৭, ৬ অক্টোবর ২০২২
বুঝতে পেরে জঙ্গিবাদ থেকে ফিরে আসি: নিলয় 

শারতাজ ইসলাম নিলয়

খালাতো ভাইয়ের মাধ্যমে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয় গ্রেপ্তার তরুণ শারতাজ ইসলাম নিলয়। তবে পটুয়াখালীতে যাওয়ার পর বুঝতে পারেন জঙ্গিবাদ ভুল পথ। এ পথে যাওয়া ঠিক হবে না সেটাও বুঝতে পারেন। সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় এই তরুণ এমনটাই স্বীকার করে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) কাওরান বাজার র‌্যাবের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের নিলয় বলেন, পরিবার ছেড়ে চলে যেতে হবে এটা কোনোভাবে মানতে পারিনি। যাওয়ার পরই সেটা বুঝতে পারি।

তিনি বলেন, সশস্ত্র প্রস্তুতির কথা বার বার শুনেছি। কিন্তু আমি সেই স্টেজ পর্যন্ত যেতে পারিনি। তার আগেই ভুল বুঝতে পেরে আমি ফিরে আসি। আমি ৪/৫দিন ছিলাম। এরমধ্যেই বুঝতে পারি এটা ভুল পথ। আসলেই এটা ভুল পথ। এই ভুল পথে পা বাড়াবার আগে বুঝেশুঝে যাওয়া উচিত। না বুঝে যাওয়া উচিত না। 

এটা ভুল পথ। এই ভুল পথে আর যেন কেউ পা না বাড়ায় সেই অনুরোধ জানান বিপথ থেকে ফিরে আসা এ তরুণ। বলেন, পরিবার ছেড়ে হিজরতের কথাটা যখন আসে তখন থেকে এটা আমি মেনে নিতে পারিনি। অনেকটা বাধ্য হয়ে আমি সেখান থেকে বের হওয়ার চেষ্টা করি। সুযোগ বুঝে আমি বাসায় ফিরে আসি।

পড়ুন- গ্রেপ্তার ৭ জন নতুন জঙ্গি সংগঠনের সদস্য: র‍্যাব

জানা গেছে, ফিরে আসা নিলয়কে তার পরিবারের হেফাজতে রেখে বাকি নিখোঁজ ৭ সদস্য ও জড়িত অন্যান্যদের বিষয়ে তথ্য সংগ্রহ করে র‌্যাব। ২৩ আগস্ট সকাল ১০টায় নিলয়সহ নিখোঁজ ৫ তরুণ নিজ বাড়ি থেকে বের হয়ে কুমিল্লা টাউন হল এলাকায় আসে। পরবর্তীতে সোহেলের নির্দেশনায় তারা দুই ভাগ হয়ে লাকসাম রেল ক্রসিংয়ের কাছে হাউজিং স্টেট এলাকার উদ্দেশে যাত্রা করে। নিলয়, সামি ও নিহাল একত্রে যায়, কিন্তু ভুলবশত তারা চাঁদপুর শহর এলাকায় চলে যায়।

তারা ভুল বুঝতে পেরে রাত্রিযাপনের উদ্দেশে চাঁদপুরের একটি মসজিদে অবস্থান করলে কর্তব্যরত পুলিশ তাদের সন্দেহজনক আচরণের কারণে জিজ্ঞাসাবাদ করে। পরবর্তীতে দায়িত্বরত পুলিশ তাদের পাশের একটি হোটেলে রেখে যায়। পরদিন বাসায় চলে যেতে নির্দেশ দেয়। তারা রাতের বেলা হোটেল থেকে কৌশলে পালিয়ে পূর্ব নির্ধারিত জায়গায় গেলে সোহেল ও অজ্ঞাতনামা এক ব্যক্তি তাদের লাকসামের একটি বাড়িতে নিয়ে যায়। ঐ বাড়িতে আগে থেকেই বাকি তিন জন অবস্থান করছিল। 

পরে নিলয়, নিহাল, সামি ও শিথিলকে কুমিল্লা শহরের একটি মাদ্রাসার মালিক নিয়ামত উল্লাহর কাছে পৌঁছে দেয় সোহেল। নিয়ামত উল্লাহর তত্ত্বাবধানে একদিন থাকার পর সোহেল চার জনকে নিয়ে ঢাকায় আসে এবং নিহাল, সামি ও শিথিলকে অজ্ঞাত ব্যক্তির কাছে বুঝিয়ে দিয়ে নিলয়কে পটুয়াখালীর একটি লঞ্চের টিকিট কেটে পটুয়াখালীতে পাঠায়। 

পটুয়াখালীতে গ্রেপ্তার বনি আমিন নিলয়কে গ্রহণ করে স্থানীয় এক মাদ্রাসায় নিয়ে যায়। গ্রেপ্তার হুসাইন ও নেছার ওরফে উমায়েরের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। বণি আমিন নিলয়কে ৩ দিন তার বাসায় রাখে। তার বাসায় অতিথি আসায় পরবর্তীতে নিলয়কে হুসাইনের মাদ্রাসায় রেখে আসে। 

ঢাকা/মাকসুদ/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়