Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

ঈদ স্পেশাল ডেজার্ট

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঈদ স্পেশাল ডেজার্ট

কোরবানির ঈদে গরুর মাংসের যত ধরনের রান্না করুন না কেন, বাসায় মেহমান আসলে কিন্তু প্রথম তার সামনে একটু মিষ্টি জাতীয় খাবার দেয়া আমাদের দেশের রেওয়াজ। আর আপনি যদি সেই প্রচলিত সেমাই থেকে বের হতে চান আজকের আয়োজন আপনার জন্য। অতিথিকে ভিন্ন ধরনের মিষ্টান্ন বা ডেজার্ট পরিবেশন করার জন্য ঈদ স্পেশাল রেসিপি দিয়েছেন রন্ধন বিশেষজ্ঞ উম্মাহ মোস্তফা।

মতিচুরের লাড্ডুর কেক 

উপকরণ: কেক মিক্সড পাউডার ২ কাপ, ডিম ৪টা, তেল ১ কাপ, হুইপ ক্রিম ৪ কাপ, মতিচুরের লাড্ডু পরিমাণ মতো, জেলি আধা কাপ। 

প্রণালি: ডিমের সাদা অংশ আর কুসুম আলাদা করুন। এরপর ডিমের সাদা দিয়ে ফোম বানান। ফোম সুন্দর করে হলে তাতে এক এক করে সব ডিমের কুসুম দিয়ে দিন। এর পরে কেক মিক্সড আর তেল দিয়ে আলতো করে নেড়ে নিতে হবে। এখন ১৬০ ডিগ্রিতে ৮ ইঞ্চির মোল্ডে বেক করুন। বেক হলে নামিয়ে নরমাল করে তাতে হুইপ ক্রিম দিয়ে আইসিং করতে হবে। আইসিং শেষে কেকের উপরে কমলার জেলি আর কেকের সাইডে মতিচুরের লাড্ডু দিয়ে সাজিয়ে ৩-৪ ঘণ্টা ঠান্ডা করে পরিবেশন করুন। 

কফি ক্যারামেল পুডিং

উপকরণ: ডিম ১টা, দুধ ১ কাপ, চিনি সিকি কাপ, কফি ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ। 

প্রণালি: মাখন আর চিনি নিয়ে সুন্দর করে ক্যারামেল বানান। এবার অন্য একটি পাত্রে ডিম ফেটিয়ে সব উপাদান দিয়ে সুন্দর করে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ ছেঁকে তা কেরামেল রাখা ডিশে দিয়ে স্টিমে ৩০ মিনিট স্টিম করুন। এরপর নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। 

আইসক্রিম ডিলাইট 

উপকরণ: ভ্যানিলা আইসক্রিম আধা লিটার, আঙুর ২ ধরনের সবুজ আর লাল ৫০ গ্রাম, আপেল ১টা, পাকা কলা ১টা, কেক ২ পিস, সাজানোর জন্য হুইপ ক্রিম ও চেরি।

প্রণালি: ফলগুলাকে সুন্দর করে পরিষ্কার করে কেটে নিন। এরপর ভ্যানিলা আইসক্রিমকে ভালো করে চামচ দিয়ে নরম করে নিতে হবে। এখন এতে কেটে রাখা ফলগুলাকে ভালো করে মিশিয়ে নিন। পরিবেশন গ্লাসে ভ্যানিলা আইসক্রিম রাখতে হবে, এরপর কেক রেখে ফল ও আইসক্রিমের মিশ্রণ দিন। একদম উপরে হুইপক্রিম ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

নারকেলের পায়েশ 

উপকরণ: চিনি গুঁড়া চাল আধা কাপ, চিনি ৩/৪ কাপ, তরল দুধ ২ লিটার, নারকেল বাটা ১ কাপ, এলাচ ২ পিস, ঘি ২ টেবিল চামচ, সাজানোর জন্য বাদাম ও চেরি। 

প্রণালি: দুধ গরম করে তাতে এলাচ দিন। বলগ আসলে তাতে চাল দিয়ে অপেক্ষা করুন। চাল ফুটে গেলে তাতে চিনি দিন। চিনির পানি শুকিয়ে গেলে তাতে বেটে রাখা নারকেল দিয়ে অপেক্ষা করুন। ঘন হয়ে গেলে ঘি দিয়ে নামিয়ে ফেলুন। এবার পায়েসের উপরে বাদাম ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ব্ল্যাক ফরেস্ট ট্রেফেল 

উপকরণ: চকলেট কেক ২ কাপ, চেরির জ্যাম আধা কাপ, হুইপ ক্রিম ২ কাপ, সাজানোর জন্য চেরি ও চকলেট পাউডার।

প্রণালি: চকলেট কেকগুলাকে হাত দিয়ে ভেঙে নিতে হবে। সুন্দর করে পরিবেশন গ্লাসে ১ম লেয়ারে সাজান। এরপর এতে চেরির জ্যাম অল্প পরিমাণ দিন। তারপর হুইপক্রিম দিন। একইভাবে আবারোও কেকের লেয়ার, জেলির লেয়ার আর হুইপ ক্রিমের লেয়ার সাজাতে হবে। একদম উপরে চকলেট পাউডার ও চেরি দিয়ে সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

ক্যারামেল সল্টেড ডিলাইট 

উপকরণ নরমাল ভ্যানিলা কেক ২ কাপ, ক্যারামেল সস উইথ সল্ট ১ কাপ, হুইপ ক্রিম কাপ, ওয়েফার কুকিজ আধা কাপ, সাজানোর জন্য চকলেট/চকলেট পাউডার। 

প্রণালি: হুইপ ক্রিমের সঙ্গে আধা কাপ পরিমাণ ক্যারামেল সস মিশিয়ে বিট করে ফোম বানাতে হবে। অন্যদিকে কেকগুলোকে হাত দিয়ে ভেঙে নিতে হবে। সুন্দর করে পরিবেশন গ্লাসে ১ম লেয়ারে সাজান। এরপর কেরামেল সস দিতে হবে। তারপর হুইপক্রিম দিন। একইভাবে আবারোও কেকের লেয়ার, কেরামেল সস আর হুইপ ক্রিমের লেয়ার দিয়ে সাজাতে হবে। একদম উপরে ওয়েফারের গুঁড়া ও চকলেট দিয়ে সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। 

পেস্তা বাদামের ক্যানাপি 

উপকরণ: ভ্যানিলা কেক ১০ পিস, হুইপ ক্রিম ২ কাপ, পেস্তার এথেন্স ১ চা-চামচ, ফুড কালার ১ চা-চামচ, পেস্তা বাদাম কুচি অল্প পরিমাণ, সাজানোর জন্য চেরি। 

প্রণালি: কুকি কাটার দিয়ে কেকগুলোকে গোল করে কেটে নিতে হবে। হুইপ ক্রিমের সঙ্গে এথেন্স, কালার মিশিয়ে একটা ফিলার বানাতে হবে। পাইপিং ব্যাগে ভরে কেকের উপরে সাজান। এবার পেস্তা বাদাম ও চেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়