ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

ভাতের মাড় যে যে কাজে লাগাতে পারেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ১৬ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:৪৩, ১৬ এপ্রিল ২০২৪
ভাতের মাড় যে যে কাজে লাগাতে পারেন

ভাতের মাড়

বিভিন্ন ধরনের রেসিপি তৈরিতে ভাতের মাড় কর্নফ্লাওয়ার হিসেবে কাজ করে। এটি কখনো ডিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যায় আবার কখনো ব্যাটার তৈরিতে লাগে। আদি কাল থেকে এশিয়ার নারীরা রূপচর্চায় ভাতের মাড় ব্যবহার করে আসছে। তা ছাড়া সুতি কাপড় শক্ত ও নতুনের মতো রাখতেও ভাতের মাড় ব্যবহার করা হয়।

টাইমস অব ইণ্ডিয়ার তথ্য অনুযায়ী ভাতের মাড় কী কী কাজে লাগে জানিয়ে দিচ্ছি

কর্নফ্লাওয়ারের বিকল্প: পকোড়া ভাজতে কিংবা স্যুপ বানাতে গেলে কর্নফ্লাওয়ারের প্রয়োজন পড়ে। যদি দেখেন কর্নফ্লাওয়ার নেই তাহলে বিকল্প হিসেবে ভাতের মাড় ব্যবহার করতে পারেন।

ডিমের বিকল্প হিসেবে: রন্ধনশিল্পীরা বলেন, ভাতের মাড় কিন্তু ডিমের বিকল্প হিসেবে দারুণ কাজ করে। প্যানকেক বা কুকির ব্যাটার তৈরি করতেও তা ব্যবহার করা যায়।

ব্যাটার তৈরিতে: বেগুনি হোক কিংবা চিকেন পকোড়া ভাজার পর নেতিয়ে পড়ে। এগুলো মুচমুচে রাখার জন্য বেসন বা অ্যারারুটের মিশ্রণ তৈরি করুন ভাতের ফ্যান দিয়ে। তাহলেই সমস্যা সমাধান।

রূপবিশেষজ্ঞরা বলেন, শুষ্ক ত্বকে মাড়ের সঙ্গে সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করা ভালো। এতে ত্বকের চাকচিক্য বাড়বে। এ ছাড়া ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে। দুধের সঙ্গে মাড় মিশিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বক খুব টানটান হয়। এবং উজ্জ্বলতা বাড়ায়। 

পোশাকে টেক্সচার পেতে: ভাতের মাড়ের সঙ্গে পানি মিশিয়ে তাতে ধোয়া সুতি পোশাক ডুবিয়ে নিলে শক্ত টেক্সচার পাওয়া যায়। এতে পোশাক থাকে নতুনের মতো।

মেঝে পরিষ্কার করতে: বেকিং সোডা এবং লবণের সঙ্গে ভাতের মাড় মিশিয়ে নিয়ে মেঝে পরিষ্কার করে নেওয়া যায়। এতে মেঝে থাকে ঝকঝকে।

/লিপি

সর্বশেষ

পাঠকপ্রিয়