ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

এসি ছাড়াই ঘর শীতল করার কিছু উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ২৪ এপ্রিল ২০২৪   আপডেট: ০৯:১৫, ২৪ এপ্রিল ২০২৪
এসি ছাড়াই ঘর শীতল করার কিছু উপায়

এসি ছাড়াই ঘর ঠান্ডা করা যায়। ছবি: প্রতীকী

তীব্র গরমে জনজীবন অস্থির। দফায়-দফায় হিট অ্যালার্ট জারি হচ্ছে। বাইরে তীব্র তাপপ্রবাহ। ঘরে ফিরেও স্বস্তি মিলছে না। একটু শীতলতার খোঁজ করছে মানুষ। এসি থাকলে ঘরে শীতলতা পাওয়া যাচ্ছে কিন্তু এসি কেনাতো সবার পক্ষে সম্ভব নয়। তবে এসি ছাড়াই ঘর ঠান্ডা করা যায়। চলুন উপায়গুলো জানা যাক।

ঘরের আলো যতোটা সম্ভব কমিয়ে রাখুন। খোলা জানালার সামনে ভেজা চাদর মেলে রাখতে পারেন। ঘরে আলোর পরিমাণ যত কম থাকবে ঘর তত বেশি ঠান্ডা থাকবে। রাতের বেলায় টিউবলাইটের পরিবর্তে ভালো মানের এলইডি লাইট ব্যবহার করুন। ঘুমানোর আগেই সম্ভব হলে সব লাইট বন্ধ করে দিন। এতে করে ঘর তুলনামূলক ঠান্ডা হবে। 

ঘরের পরিবেশ শীতল করার জন্য টেবিল ফ্যানের সামনে বাটিভর্তি বরফ রাখুন। শীতল বাতাসে প্রাণ জুড়াবে। এ ছাড়া  সিলিং ফ্যানের নিচে বালতিভর্তি পানি রেখে দিতে পারেন। অথবা ঘরের ভেতর একটি ভেজা কাথা মেলে রাখার ব্যবস্থা করতে পারেন। রাতে ঘুমানোর আগে ঘরের মেঝে ভেজা-ভেজা করে মুছে নিন। 

ঘরের ভেতর ইনডোর প্লান্ট রাখুন।ঘরের মেঝেতে গদি ব্যবহার করতে পারেন। বিছানায় হালকা রঙের সুতি চাদর ব্যবহার করুন। সম্ভব হলে শীতলপাটিও ব্যবহার করতে পারেন। ঘরে বাতাস চলাচলের ব্যবস্থা করুন। ঘরের ভেতর ইনডোর প্লান্ট রাখুন। গাছ কার্বন ডাই-অক্সাইড শুষে নেবে এতে ঘরের তাপমাত্রা তুলনামূলক কমবে। ঘরে মানিপ্ল্যান্ট, অ্যালোভেরা, অ্যারিকা পাম-জাতীয় গাছ রাখতে পারেন। এগুলো একদিকে ঘরের শোভা বাড়ায় অন্যদিকে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

এই সময় অধিক তাপ উৎপাদনকারী যন্ত্রের ব্যবহার কমিয়ে আনুন। যেসব যন্ত্র অধিক তাপ উৎপন্ন করে সেগুলোর মধ্যে রয়েছে- হেয়ার ড্রায়ার, ওয়াটার হিটার, ডিশ ওয়াশার এবং বৈদ্যুতিক আয়রন ইত্যাদি।

ভেন্টিলেটর থাকলে নিয়মিত পরিষ্কার রাখুন। তাহলে ঘরে বাতাস চলাচল ঠিক থাকবে।

তথ্যসূত্র: ফেমিনা ইন্ডিয়া অবলম্বণে

আরও পড়ুন: এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালানো যাবে কী?

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়