Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

দাঁত ও শিং দেখে গরুর বয়স নির্ণয় করবেন যেভাবে

ডা. মো. গোলাম সারোয়ার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৭ জুলাই ২০২১   আপডেট: ১৬:৪৬, ১৯ জুলাই ২০২১
দাঁত ও শিং দেখে গরুর বয়স নির্ণয় করবেন যেভাবে

কোরবানির হাটে গরু কিনতে যাবেন, আর গরুর বয়স জানবেন না, তাও কি হয়? কিন্তু গরুকে তো আর বয়স জিজ্ঞেস করা যায় না! আর গরুর বিক্রেতা আপনাকে ভুলভাল বয়স বলে এমন গরু গছিয়ে দেবে যা এতই বুড়ো যে মাংস রান্না করার উপায় নেই অথবা এত কমবয়সী যা কোরবানির উপযুক্ত নয়।

কোরবানির জন্য গরু-মহিষের বয়স ২ বছর এবং ছাগল-ভেড়ার বয়স এক বছর হতে হবে। তাই গরু কোরবানি দেওয়ার আগে তার বয়স জানাটা গুরুত্বপূর্ণ। পদ্ধতি জানা থাকলে বিষয়টা খুব সাধারণ।

গরুর বয়স আমরা তিনভাবে বের করা যায়। ১. দাঁত দেখে বয়স নির্ণয়। ২. শিং দেখে বয়স নির্ণয়। ৩. জন্মতারিখ দেখে বয়স নির্ণয়।

দাঁত দেখে বয়স নির্ণয়

গরুর দাঁতের সংখ্যা এবং সেই দাঁতের ক্ষয়ের পরিমাণ দেখে নির্ণয় করা যায় তার বয়স। আমাদের যেমন দুধ দাঁত রয়েছে তেমন অস্থায়ী দাঁত গরুরও রয়েছে। স্থায়ী দাঁতের থেকে এগুলোকে সহজেই আলাদা করা যায় কারণ এগুলো আকারে ছোট এবং তুলনামুলকভাবে বেশি সাদা। একটা পূর্ণবয়স্ক গরুর মুখের ভেতরে ৩২টা দাঁত থাকে। নিচের পাটিতে সামনের দাঁত বা কর্তন দন্ত থাকে ৮টা। ওপরের পাটিতে সামনে কোনো দাঁত থাকে না। শুধু মাড়ির শক্ত অংশ থাকে যাকে বলে ডেন্টাল প্যাড। আর উভয় পাটির ভেতরের দিকে থাকে ছয়টা মোলার আর ছয়টা প্রিমোলার দাঁত যেগুলো চিবানোর জন্য ব্যবহার হয়।

- জন্ম থেকে এক মাস বয়সের মাঝে অস্থায়ী দাঁত উঠতে শুরু করে। এক মাসের মধ্যে নিচের পাটির সামনের আটটা অস্থায়ী দাঁত উঠে যায়।

- এক বছর বয়সে সামনের মাঝের দুটো অস্থায়ী দাঁত পড়ে যায় ও সেখানে স্থায়ী দুটো দাঁত ওঠে যেগুলো আকারে পাশের দাঁতগুলোর থেকে বড়। দুই বছর বয়সের মাঝে এই দুটো দাঁত বেশ বড় আকার ধারণ করে।

- দুই বছর থেকে আড়াই বছরের মাঝে সামনের দুইটা দাঁতের দুই পাশে আরও একটা করে স্থায়ী দাঁত ওঠে ফলে সামনে স্থায়ী দাঁতের সংখ্যা হয় চারটা। তিন বছরের মাঝে এই পাশের দুইটা দাঁতও সম্পূর্ণ আকৃতি ধারণ করে।

- তিন বছরের মাঝে পাশে আরও দুইটা দাঁত ওঠে ফলে সামনে স্থায়ী দাঁতের সংখ্যা হয় ছয়টা। সাড়ে তিন বছরের মাঝে এই দুটা পূর্ণ আকৃতি ধারণ করে।

- চার থেকে পাঁচ বছরের মাঝে সামনে আটটা স্থায়ী দাঁতই উঠে যায়।

-পাঁচ থেকে ছয় বছর বয়সে একেবারে সামনের দুটো দাঁত ক্ষয় হতে হতে সমান হয়ে যায় এবং পাশের বাকি দাঁতগুলোতেও ক্ষয়ের চিহ্ন দেখা যায়।

- সাত থেকে দশ বছর বয়সে গরুর সামনের এই দাঁতগুলোর ক্ষয়ের পরিমাণ এতটাই বেশি দেখা যায় যে এগুলো ভাঙা ভাঙা মনে হয়।

- দশ থেকে বারো বছরের মাঝে এই দাঁতগুলো ক্ষয় হতে হতে তিনকোণা হয়ে যায় এবং এদের মাঝে বেশ দূরত্ব তৈরি হয়।

শিং দেখে বয়স নির্ণয়

গরুর বয়স নির্ণয় করার এটিও একটি সহজ পদ্ধতি। তবে অনেক ক্ষেত্রে সঠিকভাবে শিং না গজানোর জন্য বা ছোট থাকার জন্য বয়স ঠিকভাবে নির্ণয় করা যায় না। সেক্ষেত্রে অনেকটা অনুমান করে বয়স ধরা হয়। শিংয়ে সাধারণত ২-২.৫ বছর বয়সে প্রথম ১টি গোলাকৃতি রিং দৃষ্টি গোচর হয়। পরবর্তী প্রতি ১ বছর পর পর ১টি করে গোলাকৃতি রিং দৃষ্টিগোচর হয়।

সূত্র: প্রতি রিং এর সংখ্যা + ১ = পশুর প্রকৃত বয়স।

জন্ম তারিখ দেখে বয়স নির্ণয়

খামার থেকে গরু কিনলে খামারের রেজিস্টার খাতা থেকে গরুর বয়স সহজেই জানা যায়।

লেখক: প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা 
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল
গোমস্তাপুর, চাপাইনবাবগঞ্জ

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়