ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

ননস্টিক কুকওয়্যার ব্যবহারের এই নিয়মগুলো জানেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১০:২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২৪
ননস্টিক কুকওয়্যার ব্যবহারের এই নিয়মগুলো জানেন

ননস্টিক কুকওয়্যার ব্যবহারে কিছু নিয়ম মানা দরকার। সঠিক নিয়মে এসব কুকওয়্যার ব্যবহার না করলে এর কোটিং নষ্ট হতে থাকে। ননস্টিক কুকওয়্যারের কোটিং ঠিক রেখে ব্যবহার করতে চাইলে এর সঙ্গে থাকা ম্যানুয়ালটি পড়ে নিতে হবে। এবং সেই অনুযায়ী কুকওয়্যার ব্যবহার করতে হবে। সাধারণত যেসব নিয়ম মানতে হয়:

এক. নতুন ননস্টিক কুকওয়্যার ব্যবহারের আগে তেল লাগিয়ে কয়েক মিনিট চুলায় তাপ দিয়ে নিতে পারেন। এভাবে তাপ দিয়ে ধুয়ে নিলেই ব্যবহার করার জন্য তৈরি আপনার কুকওয়্যার। নতুন অবস্থায় সরাসরি রান্নার কাজে ননস্টিক ব্যবহার করলে দ্রুত নষ্ট হয়ে যায়। 

দুই. রান্নার সময় যতবার কুকিং স্প্রে ব্যবহার করবেন, ঠিক ততবারই ননস্টিক প্যানটি ভালো করে ধুয়ে নেবেন। যেন সেটি স্টিকি না হয়। স্টিকি ফ্রাইপ্যানে খাবার ঠিকভাবে রান্না করা যায় না এবং নিচে লেগেও যায়। 

তিন. তেল ছাড়া ননস্টিক হাঁড়ি-পাতিল কখনোই চুলাতে বেশি সময় তাপে রাখবেন না। এটি ননস্টিক প্যানের কোটিংয়ের জন্য অনেক বেশি ক্ষতিকর। 

চার. ননস্টিক পাত্রে রান্না করতে হয় মৃদু বা হালকা তাপে। বেশি সময় উচ্চতাপে রান্না করা ননস্টিক পাত্রের জন্য ক্ষতিকর। এর ফলে ধীরে ধীরে কোটিং নষ্ট হয়ে যায়। বেশি তাপ বলতে এখানে ৫০০ ফারেনহাইট বা ২৬০ ডিগ্রি সেলসিয়াসে রান্না করা বোঝানো হয়েছে। 

পাঁচ: ননস্টিক পাতিলে অতিরিক্ত তেলে রান্না করা হলে পাত্রটি আঠালো হয়ে যেতে পারে। তাই অবশ্যই কম তেলে রান্না করুন।

ছয়: ননস্টিক হাঁড়ি-পাতিলে চামচ, ছুরি, খুন্তি, হুইস্ক ইত্যাদি ব্যবহার করা উচিত না। এর জন্য উপযোগী হচ্ছে কাঠের ও সিলিকনের তৈরি গোল চামচ ও স্প্যাচুলা। 

উল্লেখ্য, গরম অবস্থায় ননস্টিক হাঁড়ি না ধোয়াই ভালো। এই পাত্র ধোয়ার সময় মাইল্ড বা লিকুইড ব্যবহার করতে হবে। ধোয়ার সময় পাতিলের নিচের তলানিসহ পরিষ্কার করতে হবে। ননস্টিক পাত্রে খাবার ফ্রিজে রাখলে খাদ্যগুণও ঠিক থাকে না। তাই খাবার রান্নার পর খাবার ফ্রিজে রাখার জন্য অন্য পাত্র ব্যবহার করা উচিত।  হাড়যুক্ত বা শক্ত কোনো কিছু রান্নার ক্ষেত্রে ননস্টিক পাতিলের পরিবর্তে কাস্ট আয়রন বা স্টেইনলেস স্টিলের পাতিল ব্যবহার করলে ভালো।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়