ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভারতে গিয়ে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ১৫ মার্চ ২০২৪   আপডেট: ১১:৫৭, ১৫ মার্চ ২০২৪
ভারতে গিয়ে পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়

ভ্রমণ, চিকিৎসা, শিক্ষা কিংবা অন্য যেকোন কারণে ভারতে গিয়ে পাসপোর্ট হারিয়ে ফেললে বিপদ! পাসপোর্ট হারিয়ে গেলে সঠিক উপায়ে দেশে ফেরার জন্য আপনাকে কয়েকটি কাজ করতে হবে। এগুলো ঠিকঠাক করতে না পারলে আপনি দেশে ফেরার অনুমতি পাবেন না। 

পাসপোর্ট হারালে কী করতে হবে জেনে নিন:

আপনার প্রথম কাজ হচ্ছে লোকাল থানায় একটি জিডি করতে হবে। পাসপোর্ট হারিয়ে গেছে এই মর্মে একটি দরখাস্ত লিখতে হবে ট্রাভেল পারমিট ইস্যু করার জন্য।

এরপরে আপনি বাংলাদেশ দূতাবাস থেকে প্রাপ্ত ট্রাভেল পারমিট ও ট্রাভেল ইন্সুরেন্স নিয়ে ইন্ডিয়ায় অবস্থিত Foreign Regional Registration Office (FRRO) তে গিয়ে এক্সিট পারমিট নেবেন। FRRO যেদিন একজিট এর তারিখ নির্ধারণ করবে ঠিক ওই দিন আপনাকে দেশে ফিরতে হবে।

এক্সিট পারমিটের জন্য অনলাইনে আবেদন করতে হবে। সেজন্য লাগবে হারানো পাসপোর্টের ফটোকপি, হারানো পাসপোর্টের ভিসা ও এরাইভাল হওয়ার কপি, কয়েক কপি ছবি, জিডি কপি। আরও লাগবে C Form/সি ফর্ম ।

আপনি যদি C Form ছাড়া আবেদন করতে যান, তাহলে আপনাকে ফেরত আসতে হবে। C Form ফর্ম নিতে হবে আপনি যে হোটেলে থাকেন সে হোটেল থেকে।

আর যাদের C Form ফর্ম নাই তারা যে বাড়িতে আছেন তার আধার কার্ড ও বিলের কপি নিবেন। সব কাগজ দিয়ে অনলাইনে Foreign Regional Registration Office (FRRO) তে আবেদন করতে পারবেন।

আবেদন সম্পন্ন করে FRRO অফিসে গিয়ে আপনার সমস্যার কথা জানাতে পারবেন। এরপরে একদিন বা দুইদিনের মধ্যেই এক্সিট পারমিট পেলে তাদের দেওয়া নির্ধারিত তারিখে দেশে চলে আসতে পারবেন।

তথ্যসূত্র: ইণ্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়