ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

ঈদের আগেই কাঁচা মরিচ সংরক্ষণ করুন এভাবে

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ৩০ মার্চ ২০২৪   আপডেট: ১৩:৩৪, ৩০ মার্চ ২০২৪
ঈদের আগেই কাঁচা মরিচ সংরক্ষণ করুন এভাবে

ঈদের কয়েকদিন আগে- থেকেই রাজধানীতে শাক-সবজি-মাছ এমনকি কাঁচা মরিচের সরবরাহও কমে আসে। তার কারণ ক্রেতার সংখ্যাও কমে যায়। রান্নার এই অতি গুরুত্বপূর্ণ উপাদানটি আগেভাগে সংরক্ষণ করে রাখতে পারেন। কারণ ঈদের পরে রাজধানীতে কাঁচা মরিচের সরবরাহ বাড়তে আরও এক সপ্তাহখানেক লেগে যেতে পারে।

তিনটি উপায়ে কাঁচা মরিচ সংরক্ষণ করতে পারেন। এমন উপায়ও আছে, যেভাবে কাঁচা মরিচ সংরক্ষণ করলে ২০ থেকে ৬০ দিন পর্যন্ত ভালো থাকে। চলুন উপায়গুলো জানা যাক।

এক. মরিচের বোটা ছাড়িয়ে নিন। এবার জিপার লক ব্যাগে ভরে ওই ব্যাগ রেফ্রিজারেটরে রাখুন। সেখান থেকে প্রয়োজনমতো  বের করে ব্যবহার করতে পারবেন। বোটা-সহ রাখলে মরিচ পচে যাওয়ার আশঙ্কা অনেক বেশি।

দুই. বাইরে থেকে বাতাস ঢুকতে পারে না এমন কোনও পাত্রে মরিচ সংরক্ষণ করুন। সেক্ষেত্রে বায়ুরোধী পাত্রে দুই স্তরে কিচেন টাওয়েল ছড়িয়ে দিয়ে তার ওপর মরিচ রাখুন।  এরপর আরেকটি কিচেন টাওয়েল দিয়ে ঢেকে দিন। তারপর ভালোভাবে পাত্রের মুখ আটকে দিন। কিচেন টাওয়েল মরিচের আর্দ্রতা শুষে নেবে। এতে অনেকদিন সতেজ থাকে কাঁচা মরিচ।

তিন. প্রথমে একটি একটি প্লেট বা বাটিতে কাঁচা মরিচগুলো রাখুন এরপর ওই পাত্রটি ফয়েল পেপারে মুড়িয়ে ফ্রিজে রাখুন। এভাবে ছয় থেকে সাত ঘণ্টা রাখার পর, প্লেটটি বের করে হিমায়িত মরিচগুলো আলাদা করে ফেলুন। তারপর হিমায়িত মরিচগুলো বায়ুরোধী একটি পাত্রে রেখে দিন। এভাবে রেফ্রিজারেটরে মরিচ সংরক্ষণ করলে মরিচ দুই মাস পর্যন্ত সতেজ রাখতে পারবেন।

উল্লেখ্য, দীর্ঘদিন কাঁচা মরিচ ভালো রাখতে চাইলে পলিথিনে রাখবেন না। এতে কাঁচা মরিচ সহজে নষ্ট হয়।


 তথ্যসূত্র: নিউট্রিশন অ্যান্ড ইউ

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়