ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

ঈদের ছুটিতে অভিমান ভুলে বন্ধুত্ব ফিরিয়ে আনুন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ১০ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:১৯, ১০ এপ্রিল ২০২৪
ঈদের ছুটিতে অভিমান ভুলে বন্ধুত্ব ফিরিয়ে আনুন

ছবি: প্রতীকী

ঈদের ছুটিতে বেশিরভাগ মানুষ প্রিয়জনের কাছে যাবেন। কেউ কাজের প্রয়োজনে দূরে থেকে প্রিয়জনের খোঁজ নেবেন। প্রিয়জন বলতে আমরা যাদের চিনি বন্ধু তাদের মধ্যে অন্যতম একজন। কোনো কারণে হয়তো সেই প্রিয় বন্ধুর সঙ্গে মনোমালিন্য হয়েছিল আপনার। এরপর আর যোগাযোগ নেই। হয়তো কোনো যোগাযোগ রাখারই চেষ্টা করেন না। এই ঈদে সেই বন্ধুর খোঁজ নিতে পারেন। অভিমান ভুলে কয়েকটি উপায়ে বন্ধুর সঙ্গে যোগাযোগের সূচনা করতে পারেন-

এক. নতুন করে কথা বলা শুরু করতে গিয়ে একটু দ্বিধায় পড়তে পারেন। সুতরাং ফোনে বা মুখে না বলে পুরনো দিনের মতো নিজের মনের কথা লিখে জানাতে পারেন।

দুই. অনেক সময় ফোনে বা চিঠি দিয়ে কথা বললে ভুল বোঝাবুঝির অবসান না-ও হতে পারে। তাই সামনাসামনি দেখা করে নিন। কথা বলুন। সামনাসামনি যে আবেগ বা অনুভূতি দেখাতে পারবেন, দূর থেকে ভিডিও কলে তা বোঝা সম্ভব নয়।

তিন. বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যখন চিড় ধরে, তখন দুইজনের মনেই ক্ষত তৈরি হয়। আর যেকোন ক্ষত সারতে সময় লাগে। তাই কোনো কারণে দীর্ঘদিন কথা বন্ধ থাকার পর আবার কথা শুরু হলেও যে তা একেবারে আগের মতো হবে, এমনটা নয়। সেজন্য সব কিছু ঠিক করতে গেলে সময় দিতে হবে।

চার. বন্ধু কী পছন্দ করে, সেই কথা আপনার জানা আছে। সুতরাং তার প্রিয় জিনিসটি উপহার দিতে পারেন। সঙ্গে দিতে পারেন ফুল কিংবা চকলেট। অথবা এমন কোনো জিনিস যা তাকে স্মৃতিকাতর করে দিতে পারে; বেছে নিন তেমন কিছু।

পাঁচ. জীবন মানুষকে নতুন নতুন অভিজ্ঞতার মুখোমুখি করে দেয়। সেই সুবাদে মানুষের ধ্যান, ধারণা, চিন্তা-চেতনায় পরিবর্তন আসে। অনেকদিন পর দেখা হওয়া মানে খানিকটা বদলে গিয়ে- দুইজন মানুষ মুখোমুখি হওয়া। সবকিছু হয়তো আগের মতো হবে না। সেই বিষয়েও মানসিক প্রস্তুতি রাখুন।

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়