ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

আধা কাপ সুজি দিয়ে ১২টি রসমালাই বানানোর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ২৩ মে ২০২৪   আপডেট: ০৯:১৪, ২৩ মে ২০২৪
আধা কাপ সুজি দিয়ে ১২টি রসমালাই বানানোর রেসিপি

ছবি: সংগৃহীত

আপনি হয়তো সুজি দিয়ে হালুয়া কিংবা রসভরি পিঠা বানিয়েছেন এবার সুজি দিয়েই বানিয়ে ফেলতে পারেন রসমালাই। আধা কাপ সুজিতে ১২টি রসমালাই বানানো যায়। রইলো রেসিপি।

প্রথম ধাপ: একটি কড়াইতে দুই টেবিল চামচ চিনি নিয়ে নিন। প্রথমেই নাড়াচাড়া করবেন না। চিনি গলা শুরু হলে নেড়ে নিন। চিনি পুরোপুরি গলে গেলে এতে দুই কাপ কুসুম গরম দুধ দিয়ে দিতে হবে। কুসুম গরম দুধ দিয়ে দিলে কেরামেলটা পুরোপুরি গলে যাবে। তৈরি হয়ে যাবে বাদামি রঙের মালাই। মালাইটাকে আরও মিষ্টি করতে চাইলে সিকি কাপ কনডেন্সড মিল্ক মিশিয়ে দিতে হবে। মালাইটা ঘন করার জন্য সিকি কাপ পাউডার মিল্ক বা গুড়া দুধ মিশিয়ে দিন। ভালো ঘ্রাণের জন্য এক চিমটি পরিমাণ এলাচ গুড়া মিশিয়ে দিতে পারেন। এলাচ পছন্দ না হলে এড়িয়ে যান। দুই থেকে তিন মিনিটের মতো মালাইটাকে জ্বাল করে নিয়ে মালাইটা ঢাকা দিয়ে রাখুন।

দ্বিতীয় ধাপ: একটি প্যানে এক চা চামচ ঘি দিয়ে দিন। এরপর আধা কাপ সুজি দিয়ে দিন। চুলার আঁচ এক দম কম রেখে এক মিনিটের মতো ভেজে নিন।  এবার এর মধ্যে এক কাপ লিকুইড দুধ দিয়ে দিতে হবে। একবারে পুরো দুধ ঢেলে না দিয়ে একটু একটু করে ঢালুন এবং নেড়ে নিন। এক চিমটি এলাচ গুড়া দিয়ে দিন। প্যানের গা ছেড়ে আসা পর্যন্ত সুজি জ্বাল করুন এবং নাড়তে থাকুন।

তৃতীয় ধাপ: একটি পাত্রে সুজির মিশ্রণ নিয়ে নিন। এর মধ্যে আধা চা চামচ বেকিং পাউডার মেশান। তিন থেকে চার মিনিট খুব ভালোভাবে মথে নিতে হবে। নরম তুলতুলে করে নিতে হবে। এরপর মিশ্রণটি ভাগ ভাগ করে নিয়ে মিষ্টির শেপ দিয়ে দিতে হবে। আধা কাপ সুজিতে দশটি মিষ্টি হয়।

চতুর্থ ধাপ: একটি প্যানে পরিমাণ মতো তেল গরম করে নিন। মিডিয়াম আঁচে রাখুন। গোল্ডেন-বাদামি করে ভেজে তুলুন। এবার আরেকটি চুলায় মালাইটা ভালোভাবে গরম করে নিন। গরম মালাইয়ের মধ্যে গরম মিষ্টি দিয়ে দিন। পুরো রাত এভাবে রেখে দিতে পারেন। পরিবেশনের আগে কাঠবাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়