ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

বাচসাসের জমকালো অভিষেক ও সম্মাননা প্রদান

প্রকাশিত: ১৭:৫৯, ৫ নভেম্বর ২০২২   আপডেট: ১৮:০০, ৫ নভেম্বর ২০২২
বাচসাসের জমকালো অভিষেক ও সম্মাননা প্রদান

৫৩ বছরের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) ২০২২-২৪ সালের নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও বাচসাস সম্মাননা-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ নভেম্বর) বেলা ১২ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাচসাসের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বাচসাসের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে মন্ত্রী বলেন, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর বর্ণাঢ্য ইতিহাস রয়েছে। এ দেশের চলচ্চিত্র সমৃদ্ধ অর্জনের ক্ষেত্রে বাচসাস বিরাট অগ্রণী ভূমিকা পালন করেছে। ভবিষ্যতেও সেই ভূমিকা জোড়ালোভাবে পালন করবে সে প্রত্যাশা করছি। একটি সংগঠন ৫৩ বছরে পদার্পণ করেছে, এতদূর এগিয়েছে, এটা কোনো সাধারণ বিষয় নয়। নতুন কমিটিকেও আমি অভিনন্দন জানাই।

মন্ত্রী আরো বলেন, আমাদের চলচ্চিত্রে অনেক সংকট ছিল, এখন তা নেই। বন্ধ হয়ে যাওয়া প্রায় ২০০ সিনেমা হল আমরা চালু করেছি। 

শিল্প-সংস্কৃতির গুরুত্বের কথা উল্লেখ করে তিনি বলেন, জনগণের জন্য শিল্প-সংস্কৃতি নিয়ে আমাদের দায়বদ্ধতা রয়েছে। সেই জায়গা থেকে আমরা কাজ করছি। তাই কেউ যদি সিনেপ্লেক্স করতে চায় তাদের আমরা অনুপ্রাণিত করছি। এমনকি প্রধানমন্ত্রীর নির্দেশে নতুন সিনেপ্লেক্স নির্মাণের জন্য ১ হাজার কোটি টাকা ঋণ বরাদ্দও হয়েছে।

ড. হাছান মাহমুদ আরও বলেন, এই ঋণ বরাদ্দ হওয়ার পর তথ্য মন্ত্রণালয়ে নতুন সিনেমা হল নির্মাণের জন্য অনেকেই আবেদন করেছে। কেউ যদি মার্কেটে সিনেপ্লেক্স নির্মাণ করতে চায় তাহলে ১০ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবে। ব্যাংকগুলোকেও আমরা ঋণ দিতে উদ্বুদ্ধ করবো।

বাচসাসের সভাপতি রাজু আলীম বলেন, প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রী চলচ্চিত্রের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। দেশের চলচ্চিত্রের আগের অবস্থানে নিতে চলচ্চিত্র সাংবাদিকরাও কাজ করবে। বাচসাসও তার ঐতিহ্যবহন করে কাজ করবে। 

বাচসাসের সাধারণ সম্পাদক রিমন মাহফুজ বলেন, ৫৩ বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী সংগঠন বাচসাসের সদস্যরা দেশের চলচ্চিত্রে উন্নয়নে সবসময় অবদান রেখেছে। আগামী দিনেও একইভাবে অবদান রাখবে বলে আশা করি আমি।  

অনুষ্ঠানে বাচসাস সম্মাননা-২০২২ পেলেন সাহিত্য নির্ভর চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য রাবেয়া খাতুন (মরণোত্তর), সাহিত্য নির্ভর চলচ্চিত্রে বিশেষ অবদানের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক (মরণোত্তর), একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার (মরণোত্তর), বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী (মরণোত্তর), সাহিত্য নির্ভর চলচ্চিত্রে বিশেষ অবদানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য বীর মুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন ইউসুফ, সাংস্কৃতিক জাগরণে অনবদ্য অবদানের জন্য লিয়াকত আলী লাকী, সাহিত্য নির্ভর চলচ্চিত্রে বিশেষ অবদানে আনিসুল হক, নাটক ও চলচ্চিত্রে বিশেষ অবদানে মাসুম রেজা, একুশে পদক প্রাপ্ত ফটো সাংবাদিক ও বাচসাস সদস্য পাভেল রহমান, চলচ্চিত্র শিল্প ও নিরাপদ সড়ক আন্দোলনের জন্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, টিভি সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য মোজাম্মেল বাবু, চলচ্চিত্র প্রযোজনায় বিশেষ অবদানে হাবিবুর রহমান খান, হাসিনা: এ ডটার’স টেল চলচ্চিত্রের জন্য পিপলু আর খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ, বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান, চারুশিল্পী, অভিনয় ও নির্দেশনায় আফজাল হোসেন, চলচ্চিত্র শিল্পে অবদান রাখার জন্য চিত্রনায়ক শাকিব খান ও সংগীতে বিশেষ অবদান রাখার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কণ্ঠশিল্পী কোনাল ও ইমরান মাহমুদুল।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শফিকুর রহমান এমপি, বিএফইউজের সাবেক সভাপতি মোল্লা জালাল, বিএনএস গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান ও সংবাদ প্রতিদিনের প্রকাশক এম.এন.এইচ. বুলু, সম্পাদক ফোরামের আহবায়ক ও বাংলাদেশ বুলিটিনের ভারপ্রাপ্ত সম্পাদক রফিকুল ইসলাম রতন, সদস্য সচিব ও আজকালের খবর সম্পাদক ফারুক তালুকদার, ডিইউজের সাবেক সভাপতি কুদুস আফ্রাদ, বাংলাদেশ পোস্টের সম্পাদক শরিফ শাহাবুদ্দিন, এনআরবি অ্যাসোসিয়েশন ইউএস’র চেয়ারম্যান জকিারিয়া চৌধুরী প্রমুখ।

এদিকে নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে শুভেচ্ছা জানাতে এসেছিলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, হল মালিক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল, চলচ্চিত্র পরিচালক সমিতির সাবেক সভাপতি মুশফিকুর রহমান গুলজার, নির্মাতা সাজ্জাদ হোসেন দোদুল,পরিচালক এস এ হক অলিক, অপূর্ব রানা, শাহ মোহাম্মদ সংগ্রাম, গাজী মাহবুব, খিজির হায়াত, চিত্রনায়িকা অঞ্জনা রহমান, অরুনা বিশ্বাস, শাহ হুমায়রা সুবহা, চিত্রনায়ক ওমর সানী, সংগীতশিল্পী দিঠি চৌধুরী, অভিনেতা শাহেদ শরীফ খান, চিত্রনায়ক তানভীর তনু, অভিনেতা রাশেদ সীমান্ত, অভিনয় শিল্পী সংঘের নেতৃবৃন্দের মধ্যে প্রাণ রায়, ঊর্মিলা শ্রাবন্তী কর প্রমুখ।

বাচসাসের ২০২২-২৪ মেয়াদের নির্বাচিতরা হলেন- সভাপতি রাজু আলীম, সাধারণ সম্পাদক রিমন মাহফুজ, সহ-সভাপতি অনজন রহমান ও রাশেদ রাইন, সহ-সাধারণ সম্পাদক রাহাত সাইফুল, অর্থ সম্পাদক সাহাবুদ্দিন মজুমদার, সাংগঠনিক সম্পাদক শফিকুল আলম মিলন, আন্তর্জাতিক ও গবেষণা সম্পাদক রেজাউর রহমান রিজভী, সমাজকল্যাণ ও মহিলা বিষয়ক সম্পাদক আনজুমান আরা শিল্পী, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ইরানি বিশ্বাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু হুরায়রা মুরাদ, দপ্তর সম্পাদক আহমেদ তেপান্তর আওয়াল।

নির্বাহী সদস্যরা হলেন লিটন এরশাদ, মাঈনুল হক ভূইয়া, রুহুল আমিন ভূইয়া, লিটন রহমান, আনিসুল হক রাশেদ, আমিনুর রহমান লিটন, রুহুল সাখাওয়াত, শফিউল্লাহ সুমন ও রাফি হোসেন।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়