ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাংবাদিককে গ্রেপ্তার ও সম্পাদকের বিরুদ্ধে মামলায় ২৬ বিশিষ্ট ব্যক্তির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০১, ৩১ মার্চ ২০২৩   আপডেট: ১৪:০১, ৩১ মার্চ ২০২৩
সাংবাদিককে গ্রেপ্তার ও সম্পাদকের বিরুদ্ধে মামলায় ২৬ বিশিষ্ট ব্যক্তির উদ্বেগ

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান (বামে) ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে গ্রেপ্তার ও সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের ২৬ জন লেখক, শিক্ষক, শিল্পী ও সাংবাদিক।

এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে তারা বলেছেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি–সংক্রান্ত সাধারণ মানুষের বক্তব্যসংবলিত সংবাদ পরিবেশন করায় কাউকে রাতের আঁধারে আটক করা গণতান্ত্রিক দেশে কল্পনাতীত। তারা অবিলম্বে শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি ও হয়রানিমূলক তথাকথিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়েছেন।

শুক্রবার (৩১ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তাদের পক্ষ থেকে আরও বলা হয়, মধ্যরাতে বিনা পরোয়ানায় শামসুজ্জামানকে আটক, তাকে ও  তার কর্মস্থল নিয়ে মিথ্যা অপপ্রচারের মাধ্যমে সাংবিধানিক অধিকার লঙ্ঘন করা হয়েছে। সেই সঙ্গে তা স্বাধীন সাংবাদিকতায় হস্তক্ষেপ এবং মানবাধিকার পরিপন্থীও।

বিবৃতিতে আরও বলা হয়েছে, শামসুজ্জামান ছাড়াও সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে গণমাধ্যমকর্মীদের আটক ও হয়রানির তথ্য তাদের নজরে এসেছে। দেশের মানবাধিকার পরিস্থিতির অবনতি হচ্ছে দিন দিন। মারাত্মকভাবে সংকুচিত হয়ে পড়ছে মতপ্রকাশের স্বাধীনতা। এ অবস্থায় গণমাধ্যমকর্মীদের পেশাগত নিরাপত্তাও হুমকির মুখে। একই সঙ্গে লেখকদের নিরাপত্তাও বিঘ্নিত হচ্ছে।

তাই অবিলম্বে শামসুজ্জামানকে মামলা থেকে অব্যাহতি দিয়ে নিঃশর্ত মুক্তি এবং গণমানুষের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান তারা।

বিবৃতিদাতারা হলেন সাম্প্রতিক দেশকাল–এর সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশ, দ্য রিপোর্ট–এর সম্পাদক লুৎফর রহমান হিমেল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক রায়হান রাইন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আর রাজী, চিত্রশিল্পী রাফি হক, কথাসাহিত্যিক আফসানা বেগম, চন্দন আনোয়ার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাহিত্যিক সৈকত আরেফীন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তুহিন ওয়াদুদ, সহযোগী অধ্যাপক ও কথাসাহিত্যিক আশান উজ জামান, লেখক ও গবেষক নূরনবী শান্ত, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও কবি সঞ্জয় সরকার, গল্পকার প্রসূন তালুকদার, কবি হেনরী স্বপন,  অ্যাকটিভিস্ট আকরামুল হক, লেখক ও ডিজাইনার নির্ঝর নৈঃশব্দ্য, কবি ও সাংবাদিক শিমুল সালাহ্উদ্দিন, কথাসাহিত্যিক ও সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান, কবি ও কথাসাহিত্যিক আনিফ রুবেদ, রাসেল রায়হান, কবি ও সাংবাদিক মীর রবি, উপল বড়ুয়া, অর্বাক আদিত্য, হাসনাত শোয়েব, চিত্রশিল্পী ও লেখক রিঙ্কু অনিমিখ, আহসান আহমেদ।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়