RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১১ ১৪২৭ ||  ০৯ জমাদিউস সানি ১৪৪২

দুর্নীতিতে শীর্ষ ১০ দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৯, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্নীতিতে শীর্ষ ১০ দেশ

দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)৷

সংস্থার তথ‌্য মতে, বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। টিআই’র করাপশন পারসেপশন ইনডেক্স-২০১৯ অনুযায়ী ৯ পয়েন্ট নিয়ে ঊর্ধ্বক্রম থেকে ১৮০ এবং নিম্ন ক্রম থেকে প্রথম স্থান অধিকার করেছে সোমালিয়া।

দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান। নিম্ন ক্রম থেকে দেশটির স্কোর ১২। ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সিরিয়া, ১৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে ইয়ামেন, ১৬ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভেনিজুয়েলা।

একই স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে সুদান, সপ্তম ইকুয়াটরিয়াল গুয়েনা, ১৬ স্কোর নিয়ে অফগানিস্তান অষ্টম, ১৭ স্কোর নিয়ে উত্তর কোরিয়া নবম, ১৮ স্কোর নিয়ে লিবিয়া দশম স্থানে রয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

টিআই'র প্রতিবেদনে বলা হয়েছে, ‘পৃথিবীর যেসব দেশে সবচেয়ে বেশি দুর্নীতি হয় সেগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪ তম। ২৬ স্কোর নিয়ে বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে অ্যাঙ্গোলা, গুয়াতেমালা, হন্ডুরাস, ইরান, মুজাম্বিক ও নাইজেরিয়া।’

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্নীতি হয় আফগানিস্তানে।এছাড়া, ভারতের স্কোর ৪১। ১৮০ দেশের মধ্যে নিম্ন ক্রম অনুয়ায়ী দেশটির অবস্থান ৮৭তম। অন্যদিকে ২৯ পয়েন্ট নিয়ে মিয়ানমারের অবস্থান ৫০তম।

 

 

ঢাকা/নূর/ইভা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়