ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

গণপরিবহনে নারীর নিরাপত্তায় ভ্রাম্যমাণ আদালত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণপরিবহনে নারীর নিরাপত্তায় ভ্রাম্যমাণ আদালত

গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে প্রয়োজনে প্রতিটি রুটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, গণপরিবহনে এসব ভ্রাম্যমাণ আদালতের ফোন নাম্বার ও যোগাযোগের ঠিকানা থাকবে। এছাড়া পর্যায়ক্রমে সকল গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

বৃহস্পতিবার সিরডাপ মিলনায়তনে গণপরিবহনে নারীর নিরাপদ যাতায়াত ব্যবস্থার উন্নয়ন শীর্ষক কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সরকার নারীর ক্ষমতায়ন, উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। নারী উন্নয়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নারীর ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। কিন্তু কর্মস্থলে যাতায়াতের পথে নারীরা বিভিন্ন ভাবে নির্যাতিত হচ্ছে এবং তারা মানসিকভাবে ভেঙে পড়ছে। এটা এখনই বন্ধ করতে হবে।

তিনি এ সময় এ বিষয়ে দেশের প্রচলিত আইনের কার্যকর প্রয়োগের পাশাপাশি সন্তানদের পরিবার থেকে নীতি- নৈতিকতা ও মানবিক মূল্যবোধ সম্পন্ন করে গড়ে তুলতে শিক্ষক শিক্ষিকাসহ পিতা-মাতা ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও দিপ্ত ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. মহসিন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন কর্মসূচি পরিচালক মো. ইয়ামিন খান।

সরকারের অর্থায়নে কর্মসূচিটি বাস্তবায়ন করবে বেসরকারি সংস্থা দিপ্ত ফাউন্ডেশন। দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া হাসান তার উপস্থাপনায় বলেন, এ বছর ৫০টি ও পরবর্তীতে ১৫০টি গণপরিবহনে স্থাপিত সিসি ক্যামেরা কেন্দ্রীয়ভাবে সার্ভারের সাথে সংযুক্ত থাকবে এবং একই সাথে আ্যপ্সের সাথেও যুক্ত থাকবে। কর্মসূচিটি চারটি এলাকায় বাস্তবায়িত হবে।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়