ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

এলসেভিয়ার থেকে ফ্রি ই-বুকের সুবিধা পাবেন বাকৃবি শিক্ষার্থীরা

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ১৬ মে ২০২৪   আপডেট: ১৮:১৯, ১৬ মে ২০২৪
এলসেভিয়ার থেকে ফ্রি ই-বুকের সুবিধা পাবেন বাকৃবি শিক্ষার্থীরা

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এলসেভিয়ার ই-বুক অ্যাক্সেস ও ডাউনলোডের উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার শাখা উপাচার্য কার্যালয়ের সম্মেলন কক্ষে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এলসেভিয়ার ই-বুক ১ বছরের জন্য সাবস্ক্রাইব করা হয়েছে। এলসেভিয়ার ই-বুকের এক্সেস এবং ডাউনলোডের আওতায় ৪ হাজার ১০০ ই-বুকের সুবিধা পাবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আইপি রেঞ্জের মধ্যে থাকলেই শিক্ষার্থীরা এ সুবিধা গ্রহণ করতে পারবে। এলসেভিয়ার ফ্রি এক্সেসের লিংক www.sciencedirect.com

বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে এবং লাইব্রেরিয়ান (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. খায়রুল আলমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. ছাজেদা আখতার।

অধ্যাপক ড. ছাদেজা আখতার বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এলসেভিয়ার ই-বুকের এক্সেস একটি যুগান্তকারী ঘটনা। পরবর্তী সময়ে এই এক্সেসের সঠিক ব্যবহার এবং যথাযথ সংরক্ষণ করা আমাদের দায়িত্ব। 

আবু হাদী নূর আলী খান জানান, লাইব্রেরিতে প্রচুর হার্ডকপি বই রয়েছে। সেগুলোর ব্যবহার কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তীতে স্প্রিঞ্জার কোম্পানির সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছাও আমাদের রয়েছে। যদিও আমরা আপাতত ই-বুকের এক্সেস এক বছরের জন্য নিয়েছি। পরবর্তীতে এ এক্সেসের সঠিক মূল্যায়ন দেখতে পেলে আমরা আরও বড় চুক্তিতে আবদ্ধ হব। 

উপাচার্য এমদাদুল হক চৌধুরী বলেন, ইদানীং হার্ডকপির চেয়ে সফটকপি বেশি গুরত্বপূর্ণ। এটি কম সময়সাপেক্ষ ও কম পরিশ্রমের। তবে টাকা দিয়ে জিনিস কিনলেই হবে না, যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে। আবার আমাদের প্রয়োজনীয় বইগুলো সেখানে থাকতে হবে এবং ব্যয় করা অর্থের সঠিক ব্যবহার করতে হবে। স্ব-স্ব অনুষদে ফোকাল পয়েন্ট বানাতে হবে, যাতে তাদের অনুষদের সঙ্গে সংশ্লিষ্ট বইগুলো তারা ডাউনলোড করে রাখেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানী, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জয়নুল আবেদিন, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি প্রমুখ।

উল্লেখ্য, এলসেভিয়ার একটি প্রকাশনা সংস্থা, যা চিকিৎসা এবং বিজ্ঞান বিষয়ক নিবন্ধ প্রকাশ করে। নেদারল্যান্ডস ভিত্তিক এ প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে শাখা রয়েছে। প্রতিষ্ঠানটির বিশ্বখ্যাত বেশকিছু প্রকাশনা রয়েছে।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়