ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাতারবাড়ী সমুদ্র বন্দর নির্মাণে পরামর্শক নিয়োগ  

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৩, ২৪ সেপ্টেম্বর ২০২০  
মাতারবাড়ী সমুদ্র বন্দর নির্মাণে পরামর্শক নিয়োগ  

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ীতে সাড়ে ১৮ মিটার গভীরতার বন্দর নির্মাণ প্রক্রিয়ায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। এ জন্য মাতারবাড়ী সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্পের সঙ্গে জাপানের নিপ্পন কোয়ে এবং ওরিয়েন্টাল কনসালট্যান্ট গ্লোবাল কোম্পানি লিমিটেডের চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ-সংক্রান্ত এই দুটি চুক্তি স্বাক্ষর হয়।

এ সময় মাতারবাড়ী সমুদ্র বন্দর উন্নয়ন প্রকল্পের চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) কার্যক্রম-সংক্রান্ত প্রকল্প পরিচালক জাফর আলম এবং নিপ্পন কোয়ের প্রতিনিধি নাওকি কুদো প্রকৌশলগত বিষয়ের চুক্তিপত্রে স্বাক্ষর করেন। অন্যদিকে, মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পের (বন্দরসংযোগ সড়ক অংশ) সড়ক ও মহাসড়ক বিভাগের (আরএইচডি) কার্যক্রম-সংক্রান্ত প্রকল্প পরিচালক সাদেকুল ইসলাম এবং ওরিয়েন্টাল কনসালট্যান্টের প্রতিনিধি শুনজি ইউশিহারা সড়ক ও মহাসড়ক বিভাগ-সংক্রান্ত চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোয়ের পক্ষ থেকে প্রকল্পের যাবতীয় নকশা ব্যয় নির্ধারণ, টেন্ডার ডকুমেন্টস তৈরি এবং অবকাঠামোগত নির্মাণের বিষয়গুলো তদারক করা হবে। পরবর্তী সময়ে পরামর্শক প্রতিষ্ঠান ইক্যুইপমেন্ট সংগ্রহ থেকে শুরু করে বন্দর চালু করে দেওয়ার বিষয়টি সমন্বয় করবে। বন্দর চালু হওয়ার এক বছর পর্যন্ত পরামর্শক প্রতিষ্ঠান প্রয়োজনীয় সব ধরনের সাপোর্ট দেবে। এজন্য পরামর্শক প্রতিষ্ঠানটিকে ২৩৪ কোটি টাকা দেওয়া হবে।

আর ওরিয়েন্টাল কনসালট্যান্ট গ্লোবাল কোম্পানি মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পের (বন্দরসংযোগ সড়ক অংশ) সড়ক ও মহাসড়ক বিভাগের কার্যক্রম-সংক্রান্ত পরামর্শ দেবে। এ জন্য পরামর্শক প্রতিষ্ঠানটিকে ৪৬৬ কোটি টাকা দেওয়া হবে।

অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘মাতারবাড়ী বন্দর নির্মাণের মাধ্যমে বঙ্গোপসাগরে বাংলাদেশের অধিকার আরো বেশি সুদৃঢ় হবে বলে আশা করছি। এছাড়া  সুনীল অর্থনীতির ধারাকে অব্যাহত রাখতে মাতারবাড়ী বন্দর নতুন উচ্চমাত্রায় নিয়ে যাবে।’ 

বিশেষ অতিথির বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, সমুদ্রসম্পদ ও বঙ্গোপসাগরের বিশাল সম্ভাবনা কাজে লাগাতে এই বন্দর কাজ করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। তার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রায় ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে।

এ সময় উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ, সড়ক ও মহাসড়ক বিভাগের প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন, জাপানের কোম্পানি জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া এবং ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইকি ইয়ামায়া।

ঢাকা/হাসিবুল/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়