Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

জাপান-বাংলাদেশের মধ্যে সম্পর্ক অটুট: তারো আসো

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ১৪ অক্টোবর ২০২০  
জাপান-বাংলাদেশের মধ্যে সম্পর্ক অটুট: তারো আসো

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ দেশটির উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী তারো আসোর সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

সাক্ষাতের সময় জাপানের সাবেক প্রধানমন্ত্রী তারো আসো দু’দেশের মধ্যে বিদ্যমান অটুট বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাংলাদেশকে সবসময় সহযোগিতার আশ্বাস দেন।

তিনি নবনিযুক্ত রাষ্ট্রদূতকে জাপানে স্বাগত জানান।

বুধবার (১৪ অক্টোবর) টোকিওর বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সাক্ষাতের সময় রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। একইসঙ্গে জাপানে দায়িত্ব পালনের সময় উপ-প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। তিনি বাংলাদেশের উন্নয়নে জাপানের বন্ধুসুলভ সহযোগিতার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান এবং এ সহযোগিতা আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন। 

এ সময় রোহিঙ্গা সমস্যার কথা তুলে তারো আসো ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় বাংলাদেশের উদারতার জন্য ধন্যবাদ জানান এবং এ সমস্যা সমাধানে জাপানের সর্বোচ্চ প্রচেষ্টার আশ্বাস দেন। 

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ তার আশ্বাসের পরিপ্রেক্ষিতে ধন্যবাদ জানিয়ে জাপান এবং মিয়ানমারের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কাজে লাগিয়ে রোহিঙ্গাদের নিজ দেশে সম্মানজনকভাবে ফেরানোর জন্য মিয়ানমারকে রাজি করাতে তাকে অনুরোধ জানান।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে। বর্তমানে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগের সুন্দর পরিবেশ রয়েছে। এছাড়া সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন সুবিধা দিচ্ছে বলে জাপানের অর্থমন্ত্রীকে অবহিত করেন রাষ্ট্রদূত।

এ সময় উপ-প্রধানমন্ত্রী তারো আসো জাপানের দীর্ঘ সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় শিনজো আবের সফলতার কথা তুলে ধরে বলেন, উন্নয়ন ধরে রাখার জন্য উন্নয়ন পরিকল্পনার ধারাবাহিকতা বজায় রাখা অত্যন্ত জরুরি। তিনি বাংলাদেশের মানুষের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রণীত নীতি ও কৌশলের ভূয়সী প্রশংসা করেন।

সাক্ষাতের সময় দূতাবাসের মিনিস্টার ড. জিয়াউল আবেদীন ও কমার্শিয়াল কাউন্সিলর ড. আরিফুল হক উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়