ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

ভালো আছে রাবেয়া-রোকেয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ১১ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৪৬, ১১ নভেম্বর ২০২০
ভালো আছে রাবেয়া-রোকেয়া

সফল অপারেশনের পর জমজ মাথা থেকে আলাদা হওয়া রাবেয়া-রোকেয়া এখন ভালো আছে। তারা বর্তমানে সিএমএইচে চিকিৎসাধীন। 

বুধবার (১১ নভেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিএমএইচে জোড়া মাথা বিযুক্তকরণ সফল অপারেশন মাধ্যমেই শিশু দুটি গত এক বছর ধরে সুস্থ জীবনযাপন করছে।

২০১৯ সালের ১ থেকে ৩ আগস্ট পর্যন্ত প্রায় ৩৩ ঘণ্টা বিযুক্তকরণ অপারেশন সফলতার সঙ্গে সম্পন্ন করা হয়। এর মধ্যে গত ২৭ অক্টোবর হাঙ্গেরি থেকে আসা ৪ জন চিকিৎসকের উপস্থিতিতে দেশের সামরিক ও অসামরিক চিকিৎসকদের সমন্বয়ে শিশু রাবেয়ার ক্রিয়নিপ্লাস্টি অপারেশন পরিচালনা করা হয়।

গত ৬ দিন ধরে শিশু রাবেয়া সিএমএইচের পোস্ট অপারেটিভ ওয়ার্ডে চিকিৎসাধীন। রাবেয়া অনেকাংশেই ভালো আছে এবং প্রায় স্বাভাবিক কথা-বার্তা বলতে পারে। এমনকি খেলাধুলাও করতে চায়। তবে রোকেয়ার স্নায়ুগত কিছু কিছু দুর্বলতা আছে, যে কারণে সে এখনও পরিপূর্ণ কথা বলতে বা হাঁটতে পারছে না। তবে নিজে-নিজে খাবার গ্রহণ নিতে পারছে এবং কথা বুঝতে পারছে।

২০১৬ সালের ১৬ জুলাই পাবনা জেলার চাটমোহর থানার রফিকুল ইসলাম এবং তাছলিমা বেগমের ঘরে জন্মগ্রহণ করে জোড়া মাথার জমজ বাচ্চা। 

প্রধানমন্ত্রী এই শিশু দুটির চিকিৎসাভার গ্রহণ করেন এবং প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার জন্য সেনাবাহিনীকে দায়িত্ব দেন। এরই ধারাবাহিকতায় সেনাবাহিনী প্রধানের নির্দেশনায় সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে ও পরিকল্পনায় সিএমএইচ-এ হাঙ্গেরি থেকে আসা ৩৪ জনের চিকিৎসক দল এবং বাংলাদেশের সামরিক ও অসামরিক চিকিৎসকরা ২০১৯ সালের ১ থেকে ৩ আগস্ট পর্যন্ত প্রায় ৩৩ ঘণ্টা বিযুক্তকরণ অপারেশন সফলতার সঙ্গে সম্পন্ন করেন।

জোড়া মাথা বিযুক্তকরণে বিশ্বের ১৭তম সফল অপারেশনও বাংলাদেশে প্রথম। এটি বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের জন্য একটি মাইফলক। এ অপারেশন পরিচালনার মাধ্যমে সামরিক বাহিনীর চিকিৎসা ব্যবস্থা তথা রাষ্ট্রীয় চিকিৎসা ব্যবস্থার প্রতি জাতির অবিচল আস্থা অর্জন ও আত্মবিশ্বাসের প্রতিফলন হয়েছে। দুটি দেশের মধ্যে সম্প্রতি সৌহার্দ্যতা বৃদ্ধি পয়েছে, যা প্রধানমন্ত্রীর দুরদর্শিতার পরিচায়ক।

ঢাকা/হাসান/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়