ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৮ম পঞ্চবার্ষিকীতে উপশহর উন্নয়নে যত উদ‌্যোগ 

হাসিবুল ইসলাম মিথুন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২১  
৮ম পঞ্চবার্ষিকীতে উপশহর উন্নয়নে যত উদ‌্যোগ 

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা (জুলাই, ২০২০-জুন, ২০২৫) দলিলের চূড়ান্ত খসড়া অনুমোদন করেছে সরকার। এবারের পরিকল্পনায় দেশের নগরায়নে দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। 

সাধারণ অর্থনীতি বিভাগ  সূত্রে জানা গেছে,  অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নগর উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথা রয়েছে। এর মধ‌্যে রয়েছে সুপরিকল্পিত নগরায়ণের লক্ষ্যে মাধ্যমিক ও উপশহরগুলোর উন্নয়নে অগ্রাধিকার দেওয়া এবং অর্থনৈতিক উন্নয়ন করিডোর (ইডিসি), নগর সরকারের অর্থ আহরণ ও কর্মসূচি বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা তৈরি করা। 

বড় শহরগুলোর ট্র্যাফিক পরিচালনার জন্য বিস্তৃত পরিকল্পনা প্রণয়ন, নিরাপদ ও নির্ভরযোগ্য গণপরিবহন ব্যবস্থা নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে এবারের পঞ্চবার্ষিক পরিকল্পনায়। রেল ও সড়কের সঙ্গে যথাসম্ভব সংযোগ রেখে নিরাপদ নৌপথ স্থাপন করার পরিকল্পনাও রয়েছে।

এছাড়া, নগর ভূমি উন্নয়ন ও পরিচালনা এবং আবাসন উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ, নগরে বিনোদনকেন্দ্র হিসেবে পার্ক, খেলার মাঠ, শিশু পার্ক প্রভৃতির মানোন্নয়ন ও স্থাপন করা, নগর প্রশাসনের সংস্কার ও সেবাদাতা বিভিন্ন সংস্থার কার্যক্রমের সমন্বয় সাধন করা, নগরে ড্রেনেজ ব‌্যবস্থার  উন্নয়নে পদক্ষেপ নেওয়া হবে। পাশাপাশি পয়নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন এবং জলাবদ্ধতা নিরসনেও যথাযথ পরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়ন করা হবে। 

জানতে চাইলে সাধারণ অর্থনীতি বিভাগে সিনিয়র সচিব  ড. শামসুল আলম বলেন, ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে দেশ আরও একধাপ এগিয়ে যাবে।’ 

ঢাকা/ হাসিবুল/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়