Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

জাতীয় ভোটার দিবস মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৬, ১ মার্চ ২০২১  
জাতীয় ভোটার দিবস মঙ্গলবার

মঙ্গলবার (২ মার্চ) বাংলাদেশে জাতীয় ভোটার দিবস পালন করা হবে। সারা দেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১ মার্চ) নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, করোনা মহামারির কারণে সীমিত পরিসরে ভোটার দিবস উদযাপন করা হবে। এবারের ভোটার দিবসের প্রতিপাদ্য ‘বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়।’

মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় নির্বাচন ভবনের সামনের চত্বরে বেলুন উড়িয়ে ভোটার দিবস উদযাপন কার্যক্রমের উদ্বোধন করা হবে। সকাল ১০টায় নির্বাচন ভবনের মিলনায়তনে ভোটার দিবসের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ে আলোচনা সভা হবে। প্রধান নির্বাচন কমিশনার প্রধান অতিথি হিসেবে এবং নির্বাচন কমিশনাররা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার সব আঞ্চলিক, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল সভা করবেন।

উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়েও যথাযোগ্য মর্যাদায় জাতীয় ভোটার দিবস পালন করা হবে। দিবসটি উপলক্ষে নির্বাচন ভবন ও মাঠ পর্যায়ের অফিস ভবনে আলোকসজ্জা করা হয়েছে এবং ভবনের সামনের রাস্তায় ব্যানার, ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে।

ভোটার দিবস উপলক্ষে ঢাকাসহ আঞ্চলিক, জেলা ও উপজেলা/থানা পর্যায়ে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে আছে আলোচনা সভা, আলোকসজ্জা, প্রিন্ট মিডিয়ায় বিশেষ ক্রোড়পত্র ও বিজ্ঞাপন প্রকাশ, গুরুত্বপূর্ণ ও দর্শনীয় স্থানে ব্যানার ঝুলানো ইত্যাদি।

জাতীয় ভোটার দিবস ২০২১ উপলক্ষে রাষ্ট্রপতি, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারগণ এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বাণী দিয়েছেন।

এ বছর তৃতীয় বারের মতো জাতীয় ভোটার দিবস উদযাপন করা হচ্ছে। ২০১৩ সালে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচনবিষয়ক সংগঠন ফেমবোসার চতুর্থ সভার সিদ্ধান্ত মোতাবেক সদস্য দেশগুলো জাতীয়ভাবে ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় নির্বাচন কমিশন সচিবালয় জাতীয়ভাবে ভোটার দিবস উদযাপনের একটি প্রস্তাব কমিশন সভায় উপস্থাপন করে। কমিশন প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গ্রহণ করে এবং নীতিগতভাবে জাতীয় ভোটার দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়। ভোটার দিবস উদযাপনের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হলে ২০১৮ সালে সরকার তাতে অনুমোদন দেয়। সে সময় ১ মার্চ জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত হয়। পরবর্তী সময়ে ২ মার্চ তারিখে জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা/হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়