Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

সুস্পষ্ট লঘুচাপে পরিণত হলো ‘ইয়াস’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ২৩ মে ২০২১   আপডেট: ১০:৪০, ২৪ মে ২০২১
সুস্পষ্ট লঘুচাপে পরিণত হলো ‘ইয়াস’

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

রোববার (২৩ মে) আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপ, গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ঘূর্ণিঝড়টি ২৬ মে নাগাদ ওড়িশা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে। এছাড়া, ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, শনিবার রাত ১১টার দিকে লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এটি আরও ঘনীভূত হয়ে রোববার নিম্নচাপে এবং পরে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকাকে গভীর সাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। যারা এখন গভীর সাগরে রয়েছে, তাদের সোমবারের মধ্যে উপকূলের কাছাকাছি চলে আসতে বলা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান জানিয়েছেন, সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় এবারও স্বাস্থ্যবিধি মেনে তিনগুণ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হচ্ছে। প্রায় ১৫ হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত থাকবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সবার জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে। কোভিড রোগী থাকলে তাকে আইসোলেশনে রাখতে হবে। আক্রান্ত কেউ যেন সুস্থ মানুষের মাঝে না আসতে পারে, সে বিষয়ে কঠোর ব্যবস্থা রাখা হবে।

এদিকে, আগামীকাল সোমবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, ঢাকা  ও সিলেট  বিভাগের দু’এক জায়গায়  অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্হায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত  শুষ্ক থাকতে পারে।

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়