Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১৪ ১৪২৮ ||  ১৯ সফর ১৪৪৩

১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৪, ২৪ জুলাই ২০২১   আপডেট: ১১:১৬, ২৫ জুলাই ২০২১
১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  বলেছেন, এখন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে দেশের সব নাগরিককেই টিকা দেওয়া হবে। ইতোমধ্যে সরকারের আইসিটি বিভাগের আওতাধীন জাতীয় সুরক্ষা অ্যাপে ১৮ বছরের ঊর্ধ্বের সব নাগরিক যেন রেজিষ্ট্রেশন করতে পারে সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার বিকেলে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন আয়োজিত ‘কোভিডের ৩য় ঢেউ মোকাবিলায় কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সঙ্কট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি’ শীর্ষক ভার্চুয়াল সভায় এসব কথা বলেন তিনি।

সভায় দেশের মানুষকে কোভিড মহামারি থেকে রক্ষা করতে ব্যাপক টিকাদান, সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পড়ার গুরুত্ব তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। 

দেশে টিকাদানের সফলতার কথা তুলে ধরে তিনি বলেন,‘ বর্তমানে সরকারের হাতে এক কোটির ওপরে ভ্যাক্সিন রয়েছে। আগামী মাসের মধ্যেই আরো দুই কোটি ভ্যাক্সিন সরকারের হাতে চলে আসবে। এভাবে চীন থেকে তিন কোটি, রাশিয়া থেকে সাত কোটি, জনসন অ্যান্ড জনসনের সাত কোটি, অ্যাস্ট্রাজেনেকার তিন কোটিসহ আগামী বছরের শুরুর দিকেই সরকারের হাতে প্রায় ২১ কোটি ভ্যাক্সিন চলে আসবে। আশা করা যাচ্ছে, দেশের অন্তত ৮০ ভাগ মানুষকে ভ্যাক্সিন দিতে সক্ষম হবে সরকার।’

স্বাস্থ্যমন্ত্রী সভায় কোভিড মোকাবিলায় বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের কাছে আরো বেড বৃদ্ধির অনুরোধ জানান। বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের পক্ষে সভাপতি মুবিন খান স্বাস্থ্যমন্ত্রীকে অন্তত দুই হাজার নতুন কোভিড ডেডিকেটেড বেড বৃদ্ধির আশ্বাস দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামীতে ভারত থেকে প্রতি সপ্তাহে প্রায় ২০০ টন লিকুইড অক্সিজেন আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। এর সাথে ৪৩ টি অক্সিজেন জেনারেটর অর্ডার করা হয়েছে। আমেরিকান বাঙালিদের উপহার ২৫০টি ভেন্টিলেটর ও কোভ্যাক্সের দুই লাখ ৪৫ হাজার ভ্যাক্সিন আজকেই দেশে চলে আসছে। আগামী ২৬/২৭ জুলাই দেশে চীনের আরো ৩০ লাখ ভ্যাক্সিন দেশে আসবে।’

গ্রামাঞ্চলে কোভিড রোগীদের সনাক্ত করার উদ্যোগ হিসেবে জেলা, উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ে পর্যন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম,  জাপান ইষ্ট ওয়েষ্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. মো. মোয়াজ্জেম হোসেন, গ্রীণ লাইফ মেডিকেল কলেজের ব্যবস্থাপনা পরিচালক ডা. মাঈনুল আহসান,  পপুলার মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

 

ঢাকা/সাওন/শাহেদ

সর্বশেষ