Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ২ ১৪২৮ ||  ০৮ সফর ১৪৪৩

১৩৭৩ কোটি টাকা ব্যয়ে ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৭, ২৯ জুলাই ২০২১  
১৩৭৩ কোটি টাকা ব্যয়ে ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ১,৩৭৩ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৭২০ টাকায় ৬টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা সভায় যোগ দেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো.সামসুল আরেফিন।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৫তম সভা অনুষ্ঠিত হয়েছে।  অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ৩টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উত্থাপন করা হয়।  ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ২টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২টি, পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল।

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১,৩৭৩ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৭২০ টাকা। অনুমোদিত প্রস্তাবগুলোর  বিস্তারিত তথ্য জানাবেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

অতিরিক্ত সচিব বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম (১ম সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউ পি-১এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাব ২০১৯ সালের ১৭ নভেম্বর তারিখের সিসিজিপি সভায় উপস্থাপন করা হলে দরপত্রটি বাতিল করে পুনঃদরপত্র আহবানের সুপারিশ করা হয়।  পরবর্তী সময়ে আন্তর্জাতিক দরপত্র আহ্বান  করা হলে ২টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে ১টি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১) বিআইসি এবং (২) এসএসআরআই, ঢাকাকে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে  ১৫৫ কোটি ৪৩ লাখ ৩৫ হাজার ১৯৫ টাকা।

তিনি জানান, পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধা  নির্মাণ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-০৫ এর আওতায় রাজুপাড়া থেকে পায়রা বন্দর পর্যন্ত সড়ক নির্মাণের লক্ষ্যে এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহবান করা হলে ৪টি দরপত্র জমা পড়ে যার মধ্যে ৩টি রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিানয়ার্স লিমিটেডকে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৬৫৫ কোটি ৫০ লাখ ৯ হাজার ১৬৮ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ২০২২ শিক্ষাবর্ষের  প্রাথমিক স্তরের (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির) বাংলা ও ইংরেজি ভার্সনের ৯৮টি লটের মধ্যে ৫২টি লটের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  টিইসি কর্তৃক ৯৮টি লটের বিপরীতে ৫২টি লটে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান (১) অগ্রণী প্রিন্টিং প্রেস (৪৬টি লট) এবং (২) কচুয়া প্রেস অ্যান্ড পাবলিকেশন্স (৬টি লট) এর  ৩ কোটি ৭৭ লাখ  ৬৫ হাজার ৬১৬টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে ১১৫ কোটি ৮২ লাখ ৫৫ হাজার ৩৩৯ টাকা।  প্রতিটি পাঠ্যপুস্তক মুদ্রণ, কাগজসহ বাঁধাই ও সরবরাহ বাবদ খরচ হবে  ৩০.৬৭ টাকা।

সভায় ২০২১-২০২২ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরব থেকে ১ম লটে ৩০ হাজার মেট্রিকটন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। সৌদি আরব এর সঙ্গে পারস্পরিক আলোচনা ও সমঝোতার ভিত্তিতে সারের মূল্য নির্ধারণ করে ১ম লটে ৩০ হাজার মেট্রিক টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে।  প্রতি মেট্রিক টনের দাম  ৪৮৪.৮৩ মার্কিন ডলার হিসেবে সর্বমোট ১ কোটি ৪৫ লাখ ৪৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১২৩ কোটি ৫৫ লক্ষ ৮৯ হাজার ২৫৫ টাকা ব্যয় হবে।

অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (জেএফসিএল) এর জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে রিফর্মড গ্যাস ওয়েস্ট হিট বয়লার এবং খুচরা যন্ত্রাংশ কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। 

তিনি বলেন, সুনামগঞ্জে ‘বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপন’ প্রকল্পের প্যাকেজ নং- ডব্লিউডি-১ এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।  প্রকল্পের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৪টি দরপত্র জমা পড়ে।  তার মধ্যে মাত্র ১টি রেসপনসিভ হয়।  দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র রেসপনসিভ দরদাতা  প্রতিষ্ঠান এম জামাল অ্যান্ড কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ২৬৬ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৬২৮ টাকা।

/হাসনাত/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়