ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইংল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন পরিবেশমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২ আগস্ট ২০২১  
ইংল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন পরিবেশমন্ত্রী

ইংল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। 

জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন, যুক্তরাজ্য-২০২১ উপলক্ষ্যে আয়োজিত মন্ত্রী পর্যায়ের সম্মেলন ‘দ্য জুলাই মিনিস্টিরিয়াল’ এ যোগদান শেষে সোমবার (২ আগস্ট) সকালে দেশে ফিরেন তিনি।

কপ-২৬ প্রেসিডেন্ট অলোক শর্মার আমন্ত্রণে তিনি ২৪ জুলাই লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

ইংল্যান্ড সফরকালে পরিবেশমন্ত্রী তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।  প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন।

সফরে তিনি ২৬তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের প্রেসিডেন্ট আলোক শর্মার সভাপতিত্বে ২৫ ও ২৬ জুলাই অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের ‘দ্য জুলাই মিনিস্টিরিয়াল’ এ অংশগ্রহণ করেন। এ সভায় আগামী নভেম্বর মাসে যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ এ প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখা, জলবায়ু অভিযোজন কার্যক্রম বৃদ্ধি, লস অ্যান্ড ড্যামেজ, আর্টিকেল-৬ এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোর দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা দান প্রভৃতি বিষয়ে বাংলাদেশের প্রত্যাশা সম্মেলনের প্রেসিডেন্টকে অবহিত করেন।

সফরকালে পরিবেশমন্ত্রী যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। এছাড়াও, ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্হাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং  গার্ডেন অফ পিস কবরস্থানে অবস্থিত প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি মরহুম আলহাজ উস্তার আলীর কবর জিয়ারত উপলক্ষে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতাদের সাথে মতবিনিময় করেন।

/নঈমুদ্দীন/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়