Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ২ ১৪২৮ ||  ০৮ সফর ১৪৪৩

কাফকো থেকে ৩০ হাজার মেট্রিকটন ইউরিয়া কেনা হবে 

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ৩ আগস্ট ২০২১  
কাফকো থেকে ৩০ হাজার মেট্রিকটন ইউরিয়া কেনা হবে 

ফাইল ছবি

দেশের কৃষিখাতে ব্যবহারের জন্য ২০২১-২০২২ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে শিল্প মন্ত্রণালয়। 

সরকারের সঙ্গে কাফকোর চুক্তিবদ্ধ ছয় লাখ মেট্রিক টন ইউরিয়া সারের মধ্যে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১১১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার টাকা।

সূত্র জানায়, কৃষি মন্ত্রণালয় কর্তৃক ২০২১-২০২২ অর্থবছরের জন্য ইউরিয়া সারের চাহিদা ২৬.০০ লাখ মেট্রিক টন এবং বছর শেষে নিরাপত্তা মজুত কমপক্ষে ৭.০০ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়। কৃষি মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে শিল্প মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিনিধি ও বিসিআইসি’র সমন্বয়ে সভা করে ইউরিয়া সারের বার্ষিক সংগ্রহ পরিকল্পনা প্রণয়ন করা হয়।

সূত্র জানায়, কৃষি মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী বিসিআইসি কর্তৃক প্রণীত ২০২১-২০২২ অর্থবছরের ইউরিয়া সার সংগ্রহ পরিকল্পনা গত ২০ এপ্রিল তারিখে শিল্প মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়।

২০২১-২০২২ অর্থবছরের ইউরিয়া সারের সংগ্রহ পরিকল্পনা অনুযায়ী কাফকো, বাংলাদেশ থেকে সংগ্রহের পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৬.০০ (ছয়) লাখ মেট্রিক টন। কৃষি মন্ত্রণালয়ের মাসভিত্তিক চাহিদা, বিসিআইসি এর গুদামসমূহের ধারণ ক্ষমতার সীমাবদ্ধতা এবং কাফকোর মাসভিত্তিক উৎপাদন সক্ষমতা বিবেচনায় উক্ত ৬.০০ (ছয়) লক্ষ মেট্রিক টন ইউরিয়া সার ৩০ হাজার মেট্রিক টনের ২০ লটে জুলাই ২০২১ হতে জুন ২০২২ সময়ে কেনা হবে। 

সূত্র জানায়, বিসিআইসি কর্তৃক কাফকো, বাংলাদেশ হতে ২০২১-২০২২ অর্থবছরের ১ম লটের ৩০,০০০ (ত্রিশ হাজার) মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রাইস অফার পাঠানোর জন্য কাফকো কে অনুরোধ করা হয়। 

কাফকো গত ২০ জুন তারিখে ১ম লটের ৩০,০০০ (ত্রিশ হাজার) মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সারের প্রাইস অফার পাঠায়। কাফকোর প্রাইস অফারের মেয়াদ গত ৬ জুলাই তারিখ পর্যন্ত বলবৎ ছিল। পরবর্তীতে কাফকোর প্রাইস অফারের মেয়াদ আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। 

বিসিআইসি ও কাফকো, বাংলাদেশের সঙ্গে সম্পাদিত দীর্ঘমেয়াদী চুক্তি এবং চুক্তির সংশোধনী অনুযায়ী অফার দাখিলের পূর্ববর্তী সপ্তাহে এফএমবি ইন্টারন্যাশনাল প্রাইস গাইড, ফার্টিকন, নাইট্রোজেন রির্পোট, দি মার্কেট এবং দি প্রোফারসি রির্পোটে প্রকাশিত এরাবিয়ান গলফ/মিডল-ইস্ট দরের গড় হিসেবে লটের ইউরিয়া সারের একক দর নির্ধারণ করার বিধান রয়েছে।

সে নিয়ম অনুসরণ করে কাফকো কর্তৃক প্রস্তাবিত প্রতি মেট্রিক টন ইউরিয়া সারের দর এফওবি বাল্ক ৪৩২.৮৭৫ মার্কিন ডলার। চুক্তি অনুযায়ী প্রতি মেট্রিক টনের ব্যাগিং চার্জ বাবদ ৫.০০ মার্কিন ডলার যোগ হবে। এছাড়াও ব্যাগিংয়ের জন্য প্রয়োজনীয় ব্যাগ এবং সুতা বিসিআইসি কর্তৃক সরবরাহ করা হবে। 

সে হিসেবে এফওটি (কাফকো ব্যাগিং হাউজ) ভিত্তিতে প্রতি মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সারের দাম ৪৩৭.৮৭৫ মার্কিন ডলার (এফওটি বাল্ক ৪৩২.৮৭৫ মার্কিন ডলার + ব্যাগিং চার্জ ৫.০০ মার্কিন ডলার) হিসাবে ৩০,০০০ (ত্রিশ) মেট্রিক টন সার ক্রয়ের আর্থিক সংশ্লিষ্টতা হবে ১ কোটি ৩১ লাখ ৩৬ হাজার ২৫০ মার্কিন ডলার এর সমতুল্য বাংলাদেশি মুদ্রায় ১১১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৪৩৭ টাকা।

কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ সরকারের একটি যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি থেকে দীর্ঘ মেয়াদী চুক্তির আওতায় ইউরিয়া সার কেনা হচ্ছে।

কেএমএ হাসনাত/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়