ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বঙ্গবন্ধু শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ১৫ আগস্ট ২০২১  
‘বঙ্গবন্ধু শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা বিশ্বের শোষিত-বঞ্চিত-মুক্তিকামী জনতার প্রেরণা বলে মন্তব্য করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় শোষিত ও বঞ্চিত মানুষের পক্ষে কথা বলেছেন। তার দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফলে বাঙালি জাতি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পায়।

জাতীয় শোক দিবস ২০২১ এবং জাতির পিতার ৪৬-তম শাহাদাত বার্ষিকী যযথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে রোববার (১৫ আগস্ট) সকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি বক্তৃতায় তিনি এ কথা বলেন।  এতে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এ সময় মন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের ন্যাক্কারজনক ও বর্বরোচিত হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বাঙালির ইতিহাসে কলংকময় অধ্যায়ের সূচিত হয়েছিল। এর মাধ্যমে ঘাতকরা সুখী সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্নকে ধুলিস্মাৎ করার অপচেষ্টা করেছিল। কিন্তু সফল হতে পরেনি।

তিনি আরও বলেন, হত্যাকাণ্ডের পরপরই বাংলাদেশ বেতার হয়ে গেল রেডিও পাকিস্তানের আদলে রেডিও বাংলাদেশ। এখন বুঝতে হবে ১৫ আগস্টে ঘাতকদের উদ্দেশ্য কী ছিল।  হত্যাকাণ্ডের পিছনে কারা ছিল, সবার আগে তাদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতে হবে।

সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বাঙালি জাতির মুক্তির মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আমাদের কিছু মূল্যবোধ দিয়েছেন। এই মূল্যবোধ যথাযথভাবে অনুসরণ করলে তাকে প্রকৃতভাবে স্মরণ করা হবে। তিনি আমাদের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখিয়ে গেছেন। সেই স্বপ্ন বাস্তবায়নে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম, বোয়েসেল এর ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেন এবং প্রবাসীকল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট কালোরাতে শাহাদাত বরণকারী সবার আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

আলোচনা সভার আগে মন্ত্রী ও সচিব ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেছেন। এ সময় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে, জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে  সকাল সাড়ে ৯টায় প্রবাসী কল্যাণ ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের নেতৃত্বে মন্ত্রণালয়, মহাপরিচালক মো. হামিদুর রহমানের নেতৃত্বে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসির নেতৃত্বে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেনের নেতৃত্বে বোয়েসেল, ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হকের নেতৃত্বে প্রবাসীকল্যাণ ব্যাংক এবং সভাপতি পিযুষ কান্তি দাসের নেতৃত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মচারী কল্যাণ পরিষদ পুস্পস্তবক অর্পণ করেন।

পরে জাতীয় শোক দিবস উপলক্ষে দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে পরীবাগ ও ইস্কাটন এলাকায় গরীব ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

/হাসান/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়