Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

জাতিসংঘ অধিবেশনে গুরুত্ব পাবে জলবায়ু ও টিকা, থাকবে রোহিঙ্গা ইস্যুও

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ১৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০২১
জাতিসংঘ অধিবেশনে গুরুত্ব পাবে জলবায়ু ও টিকা, থাকবে রোহিঙ্গা ইস্যুও

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতিসংঘের ৭৬তম অধিবেশনে রোহিঙ্গা ইস্যু তুলে ধরবে বাংলাদেশ। এছাড়া জলবায়ু ও টিকা ইস্যুকে প্রাধান্য দেওয়া হবে।  অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বে। প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাওয়ার পথে যুক্তরাজ্যে যাত্রা বিরতি দেবেন। আগামী ১৯ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছাবেন। আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে হাই লেভেল বিতর্ক শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন।

মন্ত্রী আরও বলেন, জাতিসংঘ অধিবেশনের বেশ কয়েকটি সাইড ইভেন্টে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এবারের জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা, জলবায়ু ও টিকা ইস্যুতে জোর দেওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের অধিবেশনের একটি বড় অংশ জুড়ে থাকবে করোনা ও পরবর্তী টেকসই পুনরুদ্ধার ও পুনঃনির্মাণ। করোনা মহামারি থেকে মুক্তি পেতে বিশ্বব্যাপী ‘ভ্যাকসিন বৈষম্য’ দূরীকরণের বিষয়টি এবারের অধিবেশনে বিশেষভাবে আলোচিত হবে। করোনার কারণে বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যে অগ্রযাত্রা তা অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠে সম্মিলিতভাবে টেকসই বিনির্মাণের বিষয়ে বিশ্ব নেতারা আলোচনা করবেন।

ড. মোমেন বলেন, আগামী ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন। সিভিএফ চেয়ার ও জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির সম্মুখীন দেশ হিসেবে এটি বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এ সভায় প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন। একই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তর চত্বরে বৃক্ষরোপণ করবেন।

এক প্রশ্নের উত্তরে ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে বাংলাদেশ প্রতিনিধিদলে অংশ নিচ্ছেন ৭৯-৮০ জন সদস্য।

প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশন শেষে আগামী ১ অক্টোবর ঢাকায় ফিরবেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

হাসান/সুমি

সর্বশেষ