Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ঢাকায় ভারতীয় হাইকমিশনের ‘আইটেক দিবস’ উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৫৯, ১৭ সেপ্টেম্বর ২০২১
ঢাকায় ভারতীয় হাইকমিশনের ‘আইটেক দিবস’ উদযাপন

ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম-২০২১ উপলক্ষে ‘আইটেক দিবস’ উদযাপন করেছে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকায় বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয়। যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ভারতের উন্নয়ন অভিজ্ঞতা ও উপযুক্ত প্রযুক্তিগত সুবিধা প্রদান করা হয়। প্রতি বছর হিসাব, নিরীক্ষা, ব্যবস্থাপনা, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, গ্রামীণ উন্নয়ন, সংসদীয় বিষয়াবলীর মত বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ কোর্সের জন্য ১৬১টি সহযোগী দেশে ১০ হাজারের বেশি প্রশিক্ষণ পর্বের আয়োজন করা হয়। আইটেক সহযোগিতায় বাংলাদেশ প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার।

গত বছর করোনার কারণে ই-আইটেকের অধীনে বেশ কয়েকটি ভার্চুয়াল কোর্সের আয়োজন করা হয়েছিলো। এসব কোর্সের মধ্যে ছিলো প্রথম সারির বিভিন্ন ভারতীয় ইনস্টিটিউটে নারী কেন্দ্রিক প্রোগ্রাম, কোভিড ব্যবস্থাপনা, সুশাসন অনুশীলন, ডেটা অ্যানালিটিক্স, দূর অনুধাবন, অ্যাডাল্ট হেপাটোলজি ইত্যাদি বিষয়ক কোর্স। ২০০৭ সাল থেকে আইটেক কর্মসূচির অধীনে চার হাজারের বেশি বাংলাদেশী তরুণ পেশাজীবী ভারতে এ ধরনের বিশেষায়িত স্বল্প ও মধ্যমেয়াদী কোর্স সম্পন্ন করেছে।

বিশিষ্ট অতিথিবর্গের পাশাপাশি ছাড়াও সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে প্রায় ১০০ জন প্রাক্তন আইটেক শিক্ষার্থী আইটেক দিবসে উপস্থিত ছিলেন।

চলমান মহামারি বিধিনিষেধ বিবেচনায় সীমিত পরিসরে এই কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

ঢাকা/হাসান/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়