ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১৬০ ইউপি ও ৯ পৌরসভায় গ্রহণযোগ‌্য নির্বাচন হবে, আশাবাদী ইসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ১৯ সেপ্টেম্বর ২০২১  
১৬০ ইউপি ও ৯ পৌরসভায় গ্রহণযোগ‌্য নির্বাচন হবে, আশাবাদী ইসি

১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভার নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে বলে আশা ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মলনে তিনি এ আশার কথা জানান।

সোমবার (২০ সেপ্টেম্বর) ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

ইসি সচিব জানিয়েছেন, তফসিল অনুযায়ী, ১৬১টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে মোড়লগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নে নির্বাচন স্থগিত করা হয়েছে। এছাড়া, নয়টি পৌরসভা এবং দুটি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদেও নির্বাচন হবে এদিন।

যেসব পৌরসভায় নির্বাচন হবে—
পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজারের মহেশখালী ও চকরিয়া। সবগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছেন, নির্বাচনী উপকরণ সংশ্লিষ্ট জেলায় পৌঁছেছে। নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। সাধারণ ভোটকেন্দ্রে ১১ জন এবং ঝূঁকিপূর্ণ কেন্দ্রে ১৩ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৮১ জন নির্বাহী ও নয়জন বিচারিক হাকিমসহ র‌্যাব, বিজিবির সদস্যদের মোতায়েন করা হয়েছে।

তিনটি পৌরসভায় মেয়র পদপ্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইউনিয়ন পরিষদ:
১৬০টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪৪টিতে চেয়ারম্যান পদপ্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে, অন্য পদগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টি ইউপিতেই নির্বাচন হবে। এর মধ্যে ১১টিতে ইভিএমে ভোট গ্রহণ করা হব।

ইসি সচিব জানান, প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ২২ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২ জন নির্বাহী হাকিম ও ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন। এছাড়া, র‍্যাব, বিজিবি, কোস্ট গার্ডের সদস্যদেরও মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা যে প্রস্তুতি নিয়েছি, তাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে বলে আশা করি।’

ঢাকা/হাসিবুল/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়