ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিমানবন্দরে প্রস্তুত ল্যাব, রাতে ট্রায়াল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ২৫ সেপ্টেম্বর ২০২১  
বিমানবন্দরে প্রস্তুত ল্যাব, রাতে ট্রায়াল

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের করোনা পরীক্ষার জন্য বসানো ল্যাব শতভাগ প্রস্তুত। সিভিল এভিয়েশন এয়ারলাইন্সগুলোর সঙ্গে কথা বলে ফ্লাইট শিডিউল ঠিক করলেই যেতে পারবেন দুবাই যাত্রীরা।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এ তথ্য জানিয়েছেন। 

শনিবার (২৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের টেকনিক্যাল টিম কর্তৃক বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের ভেতরে বসানো ল্যাব পরীক্ষা করার পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। পরীক্ষামূলকভাবে আজ শনিবার রাতে বিমানবন্দরে অবস্থানরত কর্মকর্তা কর্মচারী ১০০ জনের করোনার নমুনা পরীক্ষা করা হবে। এসবের চূড়ান্ত কার্যক্রম শেষ হলে আজই সিভিল এভিয়েশনকে জানানো হবে। সিভিল এভিয়েশন এয়ারলাইন্সগুলোর সঙ্গে কথা বলে ফ্লাইট শিডিউল ঠিক করলে যাত্রীরা পরীক্ষা সাপেক্ষে যেতে পারবেন।’ 

নাসিমা সুলতানা বলেন, ‘৪৮ ঘণ্টা আগে একবার করোনা নেগেটিভ রেজাল্ট সাপেক্ষে যাত্রীরা দ্বিতীয়বারের মতো বিমানবন্দরে করোনা পরীক্ষা করাতে পারবেন। আরটিপিসিআর ও র‌্যাপিড পিসিআর দুটি সুবিধাই পাবেন যাত্রীরা। যারা ৬ ঘণ্টা হাতে সময় নিয়ে আসবেন, তারা আরটিপিসিআর ও যারা অল্প সময় নিয়ে আসবেন, তারা ১৫-২০ মিনিটে রিপোর্ট নিতে পারবেন। এছাড়া পরীক্ষার ফি হবে দুই হাজার টাকার নিচে। সব প্রতিষ্ঠান একই মূল্যে পরীক্ষা করবে।’

১০টি বুথের মাধ্যমে ১২টি আরটিপিসিআর ল্যাবে প্রতি তিন ঘণ্টায় ১ হাজার ৪৫২ জন পরীক্ষা করাতে পারবেন। এক্ষেত্রে বিমানবন্দরে রেজিস্ট্রেশন করতে পূর্বের নেগেটিভ রেজাল্ট ফরম স্ক্যান করলেই অটোমেটিক রেজিস্টার হয়ে যাবে। পরীক্ষা শেষ হলে নমুনা দেওয়ার স্থানেই মিলবে রিপোর্ট।

মেসবাহ য়াযাদ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়