Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

বিমানবন্দরে পিসিআর টেস্ট শুরুর শঙ্কা কাটেনি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ২৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৮:৩৭, ২৮ সেপ্টেম্বর ২০২১
বিমানবন্দরে পিসিআর টেস্ট শুরুর শঙ্কা কাটেনি

ফাইল ছবি

আরব আমিরাতের অনুমতি না পাওয়ায় বিমানবন্দরে আজও প্রবাসীদের করোনা পরীক্ষা (আরটি পিসিআর টেস্ট) শুরু হয়নি।  গত কয়েকদিন ধরেই সরকারের বিভিন্ন পক্ষ থেকে তারিখ ঘোষণা করা হলেও টেস্ট কার্যক্রম শুরু করতে পারার শঙ্কা এখনো কাটেনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানিয়েছেন, আরটি পিসিআর টেস্ট শুরু করার সব প্রক্রিয়া প্রস্তুত রয়েছে। কিন্তু কিছু কারণে কার্যক্রম শুরু করা যাচ্ছে না আজ। খুব দ্রুত বিষয়টি সম্পন্ন করার প্রচেষ্টা করছেন সংশ্লিষ্ট সব পক্ষ।

এর আগে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) থেকে বিমানবন্দরে স্থাপিত নতুন আরটি পিসিআর ল্যাবে প্রবাসীদের করোনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছিলেন প্রতিমন্ত্রী। কিন্তু আজকের নির্ধারিত তারিখকেও বহুল কাঙ্খিত বিষয়টির সমাধান হয়নি। এ নিয়ে কয়েক দফা ঘোষণা দেওয়ার পরও বিমানবন্দরে টেস্ট শুরু হয়নি। ফলে আরব আমিরাতগামী যাত্রীদের ভোগান্তি কমছে না।

গত বৃহস্পতিবার ও শুক্রবার দুজন মন্ত্রী শাহজালাল বিমানবন্দরে পরিদর্শনে এসে বলেছিলেন- শনিবার থেকে সংযুক্ত আরব আমিরাতগামীদের করোনা পরীক্ষা শুরু হবে।  পরে জানানো হয় রোববার থেকে শুরু হবে। কিন্তু এখন পর্যন্ত তা সম্ভব হয়নি।

শাহজালাল বিমানবন্দরে ১২টি আরটি পিসিআর মেশিন বসিয়েছে ৬টি প্রতিষ্ঠান।  ১০টি বুথে চলবে নমুনা সংগ্রহ। এসব ল্যাবে প্রতি ৩ ঘণ্টায় মিলবে ১ হাজার ৪৫২টি নমুনার ফল।

বিমানবন্দর সংশ্নিষ্টরা জানান, গত ২৫ সেপ্টেম্বর ল্যাবটি স্থাপন করা হয়। বিভিন্ন দেশ ভ্রমণের শর্ত হিসেবে বিমানবন্দরে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করে। কিন্তু বাংলাদেশের বিমানবন্দরে এই সুবিধা না থাকায় বাংলাদেশি প্রবাসীরা যেতে পারছিলেন না ওসব দেশে। পরে হাজার হাজার প্রবাসীর বিদেশ যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হলে বিষয়টির গুরুত্ব বিবেচনায় গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বৈঠকে জরুরি ভিত্তিতে বিমানবন্দরে আরটিপিসিআর বসানোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এরপর প্রবাসীকল্যাণ, পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়েও এ কাজে তৎপর হন।

এর আগে, টানা প্রায় চার মাস বন্ধ থাকার পর শর্তসাপেক্ষে বিদেশি কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় মধ্যপ্রাচ্যসহ সংযুক্ত আরব আমিরাত।  তবে বাধ্যতামূলক করা হয় নতুন কিছু নিয়ম। ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা এবং যাত্রার ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে র‍্যাপিড টেস্ট করা বাধ্যতামূলক করা হয় এসব শর্তে।

কিন্তু বাধ্যতামূলক শর্তসমূহ পূরণ করতে না পেরে কর্মস্থলে ফিরতে পারছিলেন না অনেকেই। এ নিয়ে রাজধানীসহ বিভিন্ন স্থানে সম্প্রতি দফায় দফায় মানববন্ধন ও অবস্থান কমর্সূচিও পালন করেছেন তারা।

হাসান/ এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়