ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ঈদ‌কে কেন্দ্র ক‌রে বেড়েছে নিত‌্যপণ‌্যের দাম 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ১ মে ২০২২   আপডেট: ১৬:৫২, ১ মে ২০২২
ঈদ‌কে কেন্দ্র ক‌রে বেড়েছে নিত‌্যপণ‌্যের দাম 

ছবি: রাইজিংবিডি

রোববার (১‌ মে) ঈদের চাঁদ দেখা গে‌লে সোমবার ঈদ। যদিও সৌদি আর‌বের এক‌দিন পর বাংলাদেশে ঈদ হয়। সোমবার সৌ‌দি‌তে ঈদ হলে দেশে মঙ্গলবার হবার কথা। সোম বা মঙ্গল যে‌দিনই হোক- গরুর মাংস, সব ধরনের মুরগি, ডিম, শসা ও লেবু ব্যবসায়ী‌দের পোয়াবা‌রো।

ঈদ‌কে কেন্দ্র ক‌রে বে‌ড়ে‌ছে এসব দ্রব্যের দাম। বাজা‌রে প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। সপ্তাহের ব্যবধানে কেজিতে গরুর মাংসের দাম বেড়েছে ৫০ টাকা। গরুর মাং‌সের সঙ্গে পাল্লা দিয়ে বে‌ড়েছে ব্রয়লারসহ সব ধরনের মুরগির দাম। গত দুই দিনে সব মুরগির কেজিতে দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। সেই সঙ্গে ডিমের ডজ‌নে ‌বে‌ড়ে‌ছে ১০ টাকা।

রোববার (১ মে) রাজধানীর হা‌তিরপুল, কারওয়ান বাজার ও নিউমা‌র্কেট ঘুরে এসব তথ্য জানা গেছে।    
 
হা‌তিরপু‌লের মাংসের দোকানে এতদিন গরুর মাংস বিক্রি হয়েছে কেজি ৬৫০ টাকায়। এখন মূল্য তালিকায় লেখা ৭০০ টাকা। মাংস বিক্রেতা আমজাদ হো‌সেন বলেন, প্রথম রমজান থেকে ২৬ রমজান পর্যন্ত এক রেট ছিল ৬৫০ টাকা। শুক্রবার থেকে ৭০০ টাকা ক‌রে বি‌ক্রি হ‌চ্ছে।

কারণ জানতে চাইলে বলেন, প্রতিবারই ঈদের আগে কেজিতে ২০ থেকে ৩০ টাকা বাড়ে। এ ছাড়া গরুর দাম কেনা বেশি পড়ছে, তাই মাং‌সের দামও বেশি। রমজানের শুরুতে বেশ কয়েকদিন মাংস বিক্রি করে লস হয়েছে।

একই কথা বললেন কাওরান বাজা‌রের গরুর মাংস বিক্রেতা মিরাজ আলী। তিনি জানান, আজ থেকে ৭০০ টাকা বিক্রি করা হচ্ছে। ছোট দেশি গরুর মাংস আরেকটু বে‌শি, ৭২০ টাকা। পাশেই খাসির মাংস বিক্রি করছে কেজি ১০০০ টাকা।

গরুর মাংস কিনতে আসা মাহবুব নামের এক ক্রেতা জানান, দাম বাড়া‌নোর জন্য ব্যবসায়ী‌দের কো‌নো কারণ লা‌গে না। প্রতিদিনই কো‌নো না কো‌নো অজুহা‌তে এটা সেটার দাম বাড়ায়। এবার বা‌ড়ি‌য়ে‌ছে মাংস ও মুরগীর দাম। 
   
গরুর মাংসের সঙ্গে বেড়েছে ব্রয়লার মুরগির দাম। হা‌তিরপুল বাজারের মুরগি ব্যবসায়ী সো‌লেমান জানান, গতকালও খুচরায় ব্রয়লার মুরগি বিক্রি করেছি ১৭০ টাকা। আজকে ১৮০ টাকা। এক সপ্তাহে আগে ১৬০ টাকায় বিক্রি করেছি। এ ছাড়া কক ও লেয়ার মুরগির দামও বেড়েছে। আজ সোনালি (কক) মুরগি বিক্রি হচ্ছে ৩৬০ থেকে ৩৭০ টাকায়, যা রোজার শুরুতে ছিল ২৯০ থেকে ৩০০ টাকা। লেয়ার (লাল) ২৮০ টাকা, আর সাদা লেয়ারের দাম ২৫০ টাকা। গত সপ্তাহের তুলনায় লেয়ারের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা।

গরু, মুরগির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ডিমের দাম। ডিম ব্যবসায়ী কামরান জানান, গতকাল থেকে ডিমের দাম আরো বেড়েছে। আজ এক ডজন লাল ডিম বিক্রি করছি ১২০ টাকায়। দুই দিন আগেও ছিল ১১০ টাকা।  

এদিকে বাজারে কিছু সবজির দাম কমলেও বেড়েছে শসা ও টমেটোর দাম। নিউ মা‌র্কে‌টের সবজি বিক্রেতা কুদ্দুস বলেন, আজকে বাজারে শসা ও টমেটোর দাম বেশি। কেজিতে ১০ টাকা বেড়ে শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, আর টমেটো ৫০ টাকা। এছাড়া প্রতিকেজি ঝিঙা, চিচিঙ্গা, ঢেঁড়স, বরবটি, বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, বেগুন ৮০ টাকা, পটল ৪০ টাকা, করলা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, আলু ১৮ থেকে ২০ টাকা, লাউ ও চালকুমড়া ৪০ থেকে ৫০ টাকা পিস বিক্রি হচ্ছে। এ ছাড়া লেবু প্রতি হালি ৩০ থেকে ৪০ টাকা, কাঁচামরিচ বিক্রি হচ্ছে কেজি ৮০ থেকে ১০০ টাকায়।

মেয়া/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়