ঢাকা     সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৮ ১৪২৯ ||  ০৬ রবিউল আউয়াল ১৪১৪

১৬ শিক্ষার্থীকে দিয়ে আজ শুরু হচ্ছে শিশুদের টিকাদান

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১১ আগস্ট ২০২২  
১৬ শিক্ষার্থীকে দিয়ে আজ শুরু হচ্ছে শিশুদের টিকাদান

ফাইল ফটো

৫ থেকে ১১ বছরের শিশুদের করোনার টিকা কার্যক্রম শুরু হচ্ছে আজ। পর্যবেক্ষণমূলক এই টিকা কার্যক্রমে অংশ নেবে রাজধানীর মোহাম্মদপুরের আবুল বাশার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ১৬ শিক্ষার্থী। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ টিকা কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, পর্যবেক্ষণমূলক ১৬ শিক্ষার্থীকে টিকা প্রয়োগ শেষে ২৫ আগস্ট থেকে সারা দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় শিশুদের এই টিকা কার্যক্রম পরিচালিত হবে। পর্যায়ক্রমে জেলা-উপজেলা পর্যায়ের ৫-১১ বছরের শিক্ষার্থীদেরও করোনার টিকা দেওয়া হবে। 

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, বয়সে ছোট হওয়ায় পর্যবেক্ষণমূলক টিকা বেশি শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে না। এসব শিশুদের টিকা প্রদানের পর ১৪ দিনের পর্যবেক্ষণ শেষে ২৫ আগস্ট থেকে সারা দেশে সিটি করপোরেশন এলাকার শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হবে। 

স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক বলেন, ঢাকার একটি স্কুলের ১৬ শিক্ষার্থীর ওপর পর্যবেক্ষণমূলকভাবে টিকা দেওয়া হচ্ছে। তাদের পর্যবেক্ষণ করে আগামী ২৫ আগস্ট দেশের সিটি করপোরেশন এলাকার শিক্ষার্থীদের দেওয়ার পরিকল্পনা করছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম বলেন, ৫-১১ বছরের শিশুদের এই টিকা কার্যক্রম সারা দেশের ১২ সিটি করপোরেশন এলাকায় শুরু হবে। টিকার প্রথম ডোজ চলবে ২৫ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১২ দিন। এরপর দ্বিতীয় ডোজ কার্যক্রম শুরু হবে প্রথম ডোজ দেওয়ার দুই মাস পর। শিশুদের দেওয়ার জন্য ফাইজারের তৈরি টিকা পর্যাপ্ত পরিমাণ আমাদের হাতে আছে।

মেয়া/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়